জাপানে ভূমিকম্পের পর ছোট আকারের সুনামি

জাপানের উত্তরাঞ্চলে একটি ছোট আকারের সুনামি আঘাত হেনেছে। এর আগে মঙ্গলবার সকালে দেশটির হোনসু উপকূলে ৬ দশমিক ৭ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে বলে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা সংক্ষেপে ইউএসজিএস জানিয়েছিল। দেশটির ওই একই এলাকায় ২০১১ সালে আঘাত হেনেছিল ভয়াবহ সুনামি।

বার্তা সংস্থা এএফপি বলছে, দেশটির পূর্ব ইওয়াতের কুজিতে স্থানীয় সময় সকাল নয়টা পর্যন্ত ২০ সেন্টিমিটার (আট ইঞ্চি) উঁচু ঢেউ আঘাত হানে। উপকূলে এক মিটারের কম (৩ দশমিক ৩ ফুট)উচ্চতার সুনামির সতর্কতা জারি করেছে জাপান আবহাওয়া দপ্তর। তবে সুনামিতে তাৎক্ষণিক কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

জাপানের আবহাওয়া দপ্তর সতর্ক করে দিয়ে বলেছে, কুজিতে পানি এখনো বাড়ছে। যদিও এটি সতর্ক সীমার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ইওয়াতের অন্যান্য স্থানে ঢেউ ১০ সেন্টিমিটার উঁচু ঢেউ উঠেছে বলে জানা গেছে।

এদিকে ইউএসজিএস জানিয়েছে, মঙ্গলবার সকালে ৬ দশমিক ৭ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে জাপানে । ওই ভূমিকম্পের উপকেন্দ্র ছিল পূর্ব-উত্তরপূর্বাঞ্চলীয় মিয়াকো শহর থেকে ৮৩ কিলোমিটার দূরের উপকূলীয় অঞ্চল। স্থানীয় সময় সকাল ৬টায় অনুষ্ঠিত এ ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার।

ভূমিকম্পের পর প্রচারিত এক বার্তায় সুনামি সম্ভবনা নাকচ করে দেয় প্যাসিফিক সুনামি ওয়ার্নি সেন্টার। তবে তারা বড় বড় ঢেউ উঠতে পারে বলে সতর্ক করে দিয়েছিল।



মন্তব্য চালু নেই