জাপানে বসবাস সম্পর্কে চমকপ্রদ তথ্য

জাপানে বসবাস করা একটু চ্যালেঞ্জিং হলেও আশ্চর্যজনক ও বিস্ময়করও বটে। জাপানে বসবাসের ক্ষেত্রে অনেক ধরণের নিয়ম কানুন রয়েছে। যা হয়ত অন্য অনেক দেশেই বিরল। আসুন জেনে নেয়া যাক সেসব অদ্ভুদ ও মজাদার বিষয়সমূহ-

১. ক্রিসমাস বা বড়দিন প্রেমিকাদের দিন:

জাপানে বড়দিন কোন ঐতিহ্যবাহী ছুটির দিন নয়। সাম্প্রতিক দশকে এই দিনে সব কিছু সাজানো হলেও, সন্ধ্যার পর পরিবারের সাথে যে ঐতিহ্যগত সান্ধ্যভোজ রয়েছে তা জাপানে পালন করা হয় না। জাপানে বড়দিন মার্কিন যুক্তরাষ্ট্রের ভ্যালেন্টাইন ডে এর মত পালন করা হয়। ডিসেম্বরের ২৪ তারিখে সকল প্রেমিক যুগল ডেটিং করার জন্য সকল পূর্ব-প্রস্তুতি করে রাখেন। জাপানে পরিবারের সদস্যদের ও বন্ধুদের খুব কম উপহার দেয়া হয় বড়দিনে। কিন্তু সেদিন প্রেমিকাদের জন্য বিশাল আয়জন করা হয়।

২. নিজের সাথেই ময়লা রাখার ব্যবস্থা করতে হয়:

জাপানে সর্বপ্রথম লক্ষণীয় বিষয় হল, সেখানে আপনি পাবলিক স্থানে কোন ময়লা ফেলার যায়গা পাবেন না। তাহলে যখন আপনার ময়লা ফেলার প্রয়োজন হবে তখন আপনি কি করবেন? কোন বোতল বা খাবারের প্যাকেট ফেলার মত স্থান পাবেন না। জাপানিরা তাদের সাথেই ময়লা নিয়ে যেয়ে বাসায় ফেলেন। আপনারও তাই করতে হবে। নাহলে, জাপানের কিছু স্টোরে নিজের সাথে বহন করা যায় এমন ট্রাশ ক্যান পাওয়া যায়। আপনাকে তা ব্যবহার করতে হবে। জাপানে বসবাস করার সময় আপনি জানতে পারবেন, কিভাবে ময়লা-আবর্জনা হ্যান্ডেল করতে হয়। ঘনবসতিপূর্ণ দেশ হবার কারনে তারা ময়লা রিসাইকেল করার প্রতি অনেক যত্নবান।

৩. গরমের দিনে সবসময় ছাতা সাথে রাখতে হবে:

জুনের শুরু থেকে জুলাই এর শেষ পর্যন্ত জাপানের বেশিরভাগ অঞ্চল জুড়ে বর্ষাকাল থাকে। যেখানে সকালে দেখবেন প্রচুর রোদ উঠেছে, আবার ১ ঘণ্টা পরেই অনেক জোরে বৃষ্টি পড়ছে। তাই, সবসময় সাথে ছাতা রাখা জরুরী। আবার ছাতা ভিজে যাবার পরে তা ব্যাগ এ রাখতে অসুবিধা হতে পারে। এর জন্য বিভিন্ন দোকানের সামনে বাক্স রয়েছে। যেখানে আপনি ছাতা রাখতে পারবেন। এখান থেকে চুরি হবারও কোন ভয় নেই।

৪. জাপানের পুলিশেরা অত্যন্ত বন্ধুত্বপূর্ণ এবং উদ্বিগ্ন:

বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশের তালিকায় জাপান প্রথম। কারন, জাপানে অপরাধ ও হত্যার হার সবচেয়ে কম। সেখানে খুব কম মানুষই ঘরের দরজায় তালা লাগায়। আপনি যদি সেখানে আপনার মানিব্যাগ বা মোবাইল হারান, তাহলে পরবর্তী দিন তা পেয়ে যাবার নিশ্চয়তা ৯৯.৯৯ শতাংশ। এর ফলে জাপানের পুলিশেরা জাপানের নাগরিকদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য বিভিন্ন পদক্ষেপ নেন। যেমন মনে করেন, আপনি আপনার বাসা খুঁজে পাচ্ছেন না, তাহলে পুলিশেরা আপনাকে আপনার বাসা খোঁজার জন্য অনেক সাহায্য করবে। বাসা খোঁজার সময় আপনি তাদের সাথে অনেক গল্প ও মজা করতে পারবেন।

৫. বাথরুমে যাবার জন্য স্পেশাল জুতা রয়েছে:

জাপানের সকল বাড়ি, অফিস ও বিভিন্ন মার্কেটে ইত্যাদি সকল যায়গার বাথরুমের সামনে স্পেশাল জুতা রাখা হয়। আপনি যখনই বাথরুমে যাবেন, তখন অবশ্যই আপনার পায়ে যে জুতা রয়েছে তা পরিবর্তন করে, সেই জুতা পরে নিতে হবে। আবার আপনার কাজ শেষ হবার পর জুতা পরিবর্তন করে আপনার জুতা পরে বের হয়ে আসতে হবে। যদি কেউ এমন না করে তাহলে তাকে নির্লজ্জকর পরিস্থিতিতে পড়তে হয়।

সূত্র: লাইফ হ্যাক।



মন্তব্য চালু নেই