জাতীয় পরিচয়পত্র নবায়ন ও সংশোধনে ফি নির্ধারণ

আগামী ১ সেপ্টেম্বর থেকে জাতীয় পরিচয়পত্র নবায়ন ও সংশোধন করতে নির্ধারিত ফি জমা দিতে হবে। ব্যক্তির ক্ষেত্রে সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ ১০০০ টাকা ফি দিয়ে পরিচয়পত্র নবায়ন ও সংশোধন করা যাবে। সোমবার এ সংক্রান্ত গেজেট প্রকাশ করেছে ইসি।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন গেজেট প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘জাতীয় পরিচয়পত্র সংশোধন ও নবায়নের জন্য ১ সেপ্টেম্বর থেকে নাগরিকদের নির্ধারিত ফি জমা দিতে হবে। এটি কার্যকর করতে গেজেট প্রকাশ করা হয়েছে।’

তিনি জানান, ৩১ আগস্ট পর্যন্ত ফি জমা দিতে হবে না।

ইসি সূত্রে জানা গেছে, পরিচয়পত্র নষ্ট বা হারিয়ে ফেললে নতুন পরিচয়পত্র সংগ্রহের ক্ষেত্রে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ বরাবর আবেদন করতে হয়। তবে ফি ইসি সচিব বরাবর পে অর্ডার বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

জাতীয় পরিচয়পত্র নবায়নে সাধারণ ১ শ’ টাকা ও জরুরি ভিত্তিতে ১৫০ টাকা ফি দিতে হবে। নষ্ট ও হারিয়ে গেলে নতুন পরিচয়পত্র সংগ্রহ করার ক্ষেত্রে সাধারণ সময়ে প্রথমবার ২ শ’ টাকা, জরুরি ভিত্তিতে ৩ শ’ টাকা। এ ছাড়া দ্বিতীয়বার সাধারণ সময়ে ৩ শ’ টাকা, জরুরি সময়ে গুনতে হবে ৫ শ’ টাকা এবং পরবর্তী যে কোনো সাধারণ সময়ে ৫ শ’ টাকা ও জরুরি ভিত্তিতে ১ হাজার টাকা ফি দিতে হবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে তা কার্যর হবে। তবে সরকারি সংস্থা ও কর্তৃপক্ষকে নিবন্ধন তথ্য যাচাইয়ে এককালীন ৫ লাখ টাকা দিতে হবে।



মন্তব্য চালু নেই