জাতীয় পরিচয়পত্র অনলাইন নিবন্ধনে সমস্যা হলে যা করবেন

আনুষ্ঠানিক উদ্বোধনের পরই নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্রের (ন্যাশনাল আইডি কার্ড) সার্ভার বিকল হয়ে পড়েছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। নির্বাচন কমিশনও এ সমস্যা দূর করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গত বুধবার এই সেবা উদ্বোধন করে কমিশন।

সাইটটিতে ঢুকতে চাইলেই আনসেফ বা ব্লক সাইট বলে সতর্ক করা হচ্ছে। তবে চাইলে সিক্যুরিটি চেক উপেক্ষা করেও আপনি সাইটে গিয়ে আপনার প্রয়োজনীয় কাজ সারতে পারবেন। সেখানে সবকিছুর বিস্তারিত তথ্য দেয়া আছে।

ব্রাউজার যদি হয় গুগলক্রম

https://services.nidw.gov.bd/ সাইটে গেলেই আপনাকে your connection is not private দেখাবে তখন নিচের ছবিতে দেখানো লিংকে ক্লিক করুন।

ID

পরের স্ক্রিনশটে দেখানো লিংকে ক্লিক করলেই নির্বাচন কমিশনের সাইটে নিবন্ধন পাতায় চলে যাবেন।

ID-5

ব্রাউজার যদি হয় মোজিলা ফায়ারফক্স mozilla-firefox01
সাইটে গেলেই আপনাকে সিকুরিটি অ্যালার্ট দেবে। তখন নিচের ধারাবাহিক স্ক্রিনশটে দেখানো লিংকে পরপর ক্লিক করুন। সাইটে চলে যাবেন এবং সব কাজ করতে পারবেন।

ID-4

এবার নিচের স্ক্রিনশটে দেখানো লিংকে ক্লিক করুন:

ID-2

এখানে ক্লিক করলে নিচের স্ক্রিনশটে দেখানো ছবির মতো একটি উইন্ডো আসছে। ছবিতে দেখানো স্থানে ক্লিক করুন:

ID-3

ব্যস, হয়ে গেল। এবার আপনি সরাসরি নির্বাচন কমিশনের নিবন্ধন পাতায় চলে যাবেন। খেয়াল করুন, সেখানে সব নির্দেশনা দেয়া আছে। মনোযোগ দিয়ে পড়ে নিন। নির্দেশনা অনুযায়ী কাজ করুন।

তবে সরাসরি ঢুকতে না পারার বিষয়টি কোনো নিরাপত্তা সমস্যা নাকি কারিগরি সমস্যা সে ব্যাপারে নির্বাচন কমিশনের কেউ কথা বলতে রাজি হচ্ছেন না। এ ব্যাপারে জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের উপপ্রকল্প পরিচালক আব্দুল বারীর কাছে জানতে চাইলে প্রথমে তিনি বাংলামেইলকে বলেন, ‘ওয়েবসাইটে যেভাবে নির্দেশনা দেয়া আছে সেভাবে যান তাহলেই হবে।’

কিন্তু সাইটে প্রবেশে সমস্যা হচ্ছে কেন এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘এ ব্যাপারটা সম্পর্কে আমি কিছু বলতে পারবো না। টেকনিক্যাল টিম বলতে পারবে।’

তবে আইটি কনসালটেন্ট এএইচএম আব্দুর রহিম খানের মোবাইলে বারবার ফোন করলেও তিনি রিসিভ করেননি। প্রকল্পের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহও ফোন রিসিভ করেননি।



মন্তব্য চালু নেই