জাতিসংঘ-বৈঠকের সমান্তরালে ইরান-যুক্তরাষ্ট্র বৈঠক

সোমবার জতিসংঘের উদ্যোগে একটি পারমাণবিক বোমাবিরোধী আলোচনাকেন্দ্রিক বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে অংশ নিতে আসছেন ইরানসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা।

বৈঠকের প্রাক্কালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এক বৈঠকে বসবেন বলে জানা গেছে।

পরমাণু ইস্যুতে যে দীর্ঘসূত্রী আলাপের পথে পা বাড়িয়েছে দুই দেশ, জাতিসংঘের প্রাকবৈঠক সাক্ষাত তারই ধারাবাহিকতা হিসেবে গণ্য হচ্ছে বিশ্লেষকদের কাছে।

ইরান ও বিশ্বের ছয় পরাশক্তি ২ এপ্রিল এক ঐতিহাসিক চুক্তির মাধ্যমে পরমাণু ইস্যুতে একটি সমাধানে এলেও এখনও ইরানের অর্থনীতিকে চাঙা হতে দিচ্ছে না আরোপিত অবরোধগুলো।

জাতিসংঘের নির্বাচিত সদস্যদের একটি দল ইরানের পরমাণু কর্মসূচী তদারকের একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করে নিয়েছেন এবং তাদের উপস্থাপিত প্রতিবেদনের সাপেক্ষে আগামী ২০ জুনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হবে দেশগুলো।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি আগেই আপত্তি জানিয়েছিলেন এই অবরোধগুলোর বিষয়ে। তার ভাষ্য, ২ এপ্রিলই অবরোধগুলো তুলে নেয়া সঙ্গত ছিল।

জাভেদ জারিফের সঙ্গে জন কেরির প্রাকবৈঠক সাক্ষাত ইরানের অন্তর্বর্তীকালীন মনোভাবগুলো প্রকাশের একটি আনুষ্ঠানিক প্রক্রিয়া হিসেবে বিবেচিত হচ্ছে।



মন্তব্য চালু নেই