জম্মদিনে হাতি-সিংহ খাবেন মুগাবে

আগামি ২৮ ফেব্রুয়ারি ৯১তম জম্মদিন পালন করতে যাচ্ছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। আর এ জম্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথি সৎকারে জবাই করা হবে হাতি,সিংহ,মহিষ ও হরিণ।
বেশ জমকালোভাবেই মুগাবের ৯১তম জম্মদিন পালন করবেন তার দলীয় নেতাকর্মিরা। বিলাসবহুল এলিফেন্ট হিলস রিসোর্টে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে যোগ দেবেন প্রায় দুই হাজার অতিথি। আর এসব অতিথিদের জন্য রান্না করা হবে হাতি,সিংহ,মহিষ ও হরিণের মাংস।

ক্রনিকাল নামে জিম্বাবুয়ের একটি দৈনিক জানিয়েছে, টেন্ডাই মুসাসা নামে এক স্থানীয় কৃষকের কাছে অনুষ্ঠানের জন্য দুটি হাতি, দুটি মহিষ, দুটি কালো হরিণ, পাঁচটি বল্গা হরিণ ও একটি সিংহ অনুদান হিসেবে চাওয়া হয়েছে। এগুলোর দাম সর্বসাকুল্যে ৭৮ হাজার পাউন্ড।

মুসাসা জানান, ‘এটা আমাদের অনুষ্ঠানকে সমর্থন দেয়ার ধরন এবং আমাদের সম্প্রদায়ের উৎসব উদযাপনের মেজাজের প্রতিফলন।’

তিনি বলেন, জম্মদিনের কয়েকদিন আগে এসব প্রানীগুলিকে জবাইয়ের জন্য এ মুহূর্তে আমরা পার্ক ও বন্যপ্রাণী ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছি। এসব প্রানীর মাংস যেসব হোটেলে রাখা হবে সেগুলির সঙ্গেও যোগাযোগ চলছে।

এ ব্যাপারে জিম্বাবুয়ের বন্যপ্রানী সংরক্ষণ বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যন জন্নি রদ্রিগুয়েস বলেন, ‘উৎসব কিংবা অন্যকোন কারণে বন্যপ্রাণী অনুদান হিসেবে দেয়াকে আমি সমর্থন করি না।’
তিনি বলেন, তারা বহু বছর ধরে এ কাজটি করে আসছে। প্রত্যেকবার উৎসব অথবা স্বাধীন দিবস উৎযাপনে বেশ কিছু হাতি ও ষাড় হত্যা করা হয়। এটা পুরোপুরি অনৈতিক এবং অনুমোদন দেয়া উচিৎ নয়।

প্রসঙ্গত, ইতোমধ্যে চীনে ২৭টি হাতি রপ্তানির বিষয়ে মুগাবে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র সমালোচনা চলছে।



মন্তব্য চালু নেই