জবির সিসি ক্যামেরা ব্যবস্থাপনা অচল

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে সিসি ক্যামেরা বসানো থাকলেও তা কোন কাজে আসছেনা। কোনটা অচল আবার কোনটা চালু থাকলেও তথ্য জমা রাখার ব্যবস্থা নেই। এতে ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থায় সিসি ক্যামেরা কোন কাজে আসছেনা বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। হাজার হাজার টাকা ব্যয় করে সিসি ক্যামেরা বসানো হলেও তা নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ক্যাম্পাসে মোট চারটি সিসি ক্যামেরা বসানো আছে। বিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগের সামনে একটি, সমাজবিজ্ঞান অনুষদে একটি, গণিত বিভাগের সামনে একটি ও প্রশাসনিক ভবনের সামনে একটি। এর মধ্যে প্রশাসনিক ভবনের সামনে বসানো সিসি ক্যামেরাটি দীর্ঘদিন নষ্ট হয়ে পড়ে আছে। বাকী তিনটি ক্যামেরা চালু থাকলেও ভিডিও ফুটেজ রেকর্ড করান ব্যবস্থা অকেজো হয়ে গেছে। এতে ক্যাম্পাসের নিরাপত্তা দিতে সম্পূর্ণ ব্যর্থ হচ্ছে ক্যামেরাগুলো।

বিশ্ববিদ্যালয় আইটি অফিস সূত্রে জানা যায়, ভিডিও ফুটেজ রেকর্ড করে রাখার জন্য সার্ভারের এনভিআর নামক যন্ত্রটি দীর্ঘদিন আগে নষ্ট হয়ে গেছে। এতে তাতক্ষনিকভাবে তিনটি ক্যামেরার ভিডিও দেখা গেলেও ফুটেজ জমা রাখা যায়না। পরবর্তিতে কোন তথ্য খুজে পাওয়া যায়না।

এতে ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আশংকা প্রকাশ করেছেন একাধিক শিক্ষার্থী। সমাজকর্মবিভাগের শিক্ষার্থী ফারহান বলেন, অতিরিক্ত টাকা ব্যয় করে ফালতু সিসি ক্যামেরা বসানো হয়েছে। সেগুলো কোন কাজে না আসলে বিক্রি করে তা দিয়ে শিক্ষার্থীদের উন্নয়নে ব্যয় করা হোক।

জানা গেছে, বিএনপি-জামায়াতের টানা হরতাল অবরোধে জবি ক্যাম্পাসে বিভিন্ন ধরনের নাশকতামূলক কর্মকান্ড হচ্ছে। ক্যাম্পাসে অবস্থানরত বাসে আগুনদেয়াসহ প্রশাসনিক ভবনের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে। এসব ঘটনায় দুবৃত্তদের আটক করতে ব্যর্থ হয়েছে প্রশাসন। এসব নাশকতা ঘটনার দোষীদের চিহ্নিতকরণের উদ্দেশ্যে সিসি ক্যামেরা লাগানো হলেও যান্ত্রিক ত্রুটির কারণে তা সম্ভব হচ্ছেনা।

সিসি ক্যামেরা থাকা সত্বেও তার সদ্ব্যবহার করা হচ্ছেনা উল্লেখ করে একাধিক শিক্ষার্থী বলেন, সিসি ক্যামেরা বসানো হয়েছে নাশকাত হলে ভিডিও ফুটেজ বিশ্লেষন করে দোষীদের চিহ্নিত করতে। তা যদি না করা যায় তাহলে সিসি ক্যামেরা দিয়ে কী লাভ?

এ বিষয়ে জবির আইটি বিভাগের নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার একেএম মাহাবুব আলম বলেন, এনবিআর যন্ত্রটি বিকল থাকায় ফুটেজ রেকর্ড করে রাখা যাচ্ছেনা। যন্ত্রটি মেরামতের উদ্যোগের কথা জানতে চাইলে তিনি বলেন, আমরা ব্যবস্থা নিচ্ছি। শিগগির মেরামত করা হবে। এতদিন কেন অকেজো থাকল তা জানতে চাইলে তিনি উত্তর দিতে অনিহা প্রকাশ করেন।

এ বিষয়ে জবির ভারপ্রাপ্ত প্রক্টর ড. নূর মোহাম্মাদ বলেন, সিসি ক্যামেরা বসানোর পর বামপন্থী কিছু ছাত্রসংগঠন এর বিরোধীতা করেছিল। তাই সেগুলো সংস্কারে উদ্যোগ নেই।



মন্তব্য চালু নেই