জন্ম নিবন্ধন সংশোধন বন্ধে বিপাকে কাউখালীর ৬৫ হাজার মানুষ

নানা ভুলে ভরা জন্ম নিবন্ধন সনদপত্র সংশোধন বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন কাউখালী উপজেলার চার ইউনিয়নের প্রায় ৬৫ হাজার জনসাধারণ। তবে এই মুহুর্তে কিছুই করার নেই বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্পের কর্মকর্তা মল্লিক সেলিম রেজা।
প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র আর শিক্ষার্থিদের শিক্ষা সনদের তথ্যের সাথে জন্ম নিবন্ধনের মিল না থাকায় এ অবস্থার তৈরি হয়েছে। ফলে ব্যাংক হিসাব খোলা, জমি ক্রয়-বিক্রয়, বিবাহ, চাকুরী, পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্সসহ নানা কাজে মারাতœক বিড়ম্বনায় পড়তে হচ্ছে। আর শিক্ষার্থিদের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করাতে গিয়ে অভিভাবকেরা পড়ছেন অস্বস্তিতে।
জন্ম সনদের গুরুত্ব না বোঝা এসব অসচেতন অভিভাবকদের দেয়া তথ্যে গড়মিল, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সময় জন্ম সনদ বাধ্যতামূলক জমা না নেয়ার কারণে এসব অসংগতির বহর থামানো যায়নি বলে দাবী করেছেন সংশ্লিষ্টরা।
আগাম ঘোষণা ছাড়াই গত ৩০ ডিসেম্বর সংশোধন বন্ধ হওয়ায়, ভুক্তভোগী অভিভাবক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলে আর অনলাইনে জন্ম নিবন্ধন ওয়েবসাইট ঘেঁটে এমন তথ্য পাওয়া গেছে।
অনুসন্ধানে দেখে গেছে কলমপতি ইউনিয়নের জন্ম নিবন্ধন সার্ভারের প্রায় সবকটি ওয়ার্ডের পাতাতেই মাঝে মাঝে এসব ক্রমিকের ঘরের তথ্য মুছে গেছে। ফাঁকা এসব ঘরে এখন তথ্য সন্নিবেশ করা যাচ্ছে না। অথচ অনলাইনে অর্ন্তভূক্তির সময় এসব ক্রমিকের ঘরে তথ্য সন্নিবেশ করলেই সয়ংক্রিয়ভাবে পরবর্তী ক্রমিকে তথ্য প্রবেশ করানো গেছে। একই অবস্থা অপর তিন ইউনিয়ন বেতবুনিয়া, ঘাগড়া ও ফটিকছড়িতেও।
যেমন কলমপতির ৭নং ওয়ার্ডের কোলাবেচা গ্রামের জনৈক মংথুই মারমা’র পরিবারে জন্ম সনদের ক্রমিক ১২৩৭ ও ১২৩৮ এর তথ্য থাকলেও ১২৩৯ ও ১২৪০ ক্রমিকে কোন তথ্যই নাই। যেমনটা ১২৪৫ ও ১২৪৬ ক্রমিকের তথ্যও নাই। ৪নং ওয়ার্ডের ১৮৭৬ থেকে ১৮৯৫ পর্যন্ত ক্রমিকের কোন তথ্যই নাই।
আবার নতুন আইন অনুযায়ি জন্ম নিবন্ধনে ব্যক্তিগত পরিচিতি নম্বর (ব্যপন) সতের ডিজিটের (অঙ্কের) বাধ্যতামূলক উল্লেখ করার বিধান থাকলেও তা সম্ভব হচ্ছে না। প্রায় সবকটিতেই ১৩ থেকে ১৪ ডিজিট রয়েছে। সতের ডিজিট করার অপশন রিসেট ইউবিআরএন বাটনে চাপলে সয়ংক্রিয়ভাবে সতের ডিজিটের ব্যপন যুক্ত হলেও সেখানে ইউনিয়ন কোডের সংগে অতিরিক্ত একটি ৬ যুক্ত হচ্ছে। সতের ডিজিটের মধ্যে প্রথম চার অঙ্ক ব্যক্তির জন্ম সাল, পরবর্তী সাত অঙ্ক এরিয়া কোড ও শেষ ছয় অঙ্ক ধারা ক্রমিক নম্বর।
মাত্র সাড়ে আট বছরেই কি কোন মা সন্তান জন্ম দিতে পারেন? এমন খেদোক্তি করলেন কলমপতি ইউনিয়নের নাইল্যাছড়ি ৪নম্বর ওয়ার্ডের গৃহবধু মনোয়ারা বেগম। তার জন্ম সনদ অনুযায়ি জন্ম তারিখ ৩ ডিসেম্বর ১৯৮৪ কিন্তু তার মেয়ে মোমেনা খাতুন শারমিনের জন্ম তারিখ দেয়া হয়েছে ১৩ জুন ১৯৯২।
অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠানের দেয়া সনদপত্রের জন্ম তারিখের সাথে ইউনিয়ন পরিষদের দেয়া জন্ম সনদের জন্ম তারিখে বিরাট ফারাক রয়েছে। জন্ম তারিখ পরিবর্তন করতে না পারায় শিক্ষার্থি ও অভিভাবকেরা পড়েছেন মহা ফাঁপড়ে।
অসচেতন অভিভাবকদের দেয়া দুই ধরণের তথ্যের কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি রেজিস্টারের জন্ম তারিখের সাথে ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধনের জন্ম তারিখে বয়সের ব্যবধান বেড়েছে কয়েক বছর পর্যন্ত। যেমনটা দুর্য্যাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থি ও কলমপতি ২নম্বর ওয়ার্ডের জন্ম নিবন্ধন ১১৫২ নম্বর ক্রমিকের রুবেল চাকমার বিদ্যালয়ের ভর্তি রেজিস্টার মতে জন্ম তারিখ ১৫ ফেব্রুয়ারি ২০০৪ হলেও জন্ম নিবন্ধনে দেখানো হয়েছে ১৫ জুন ১৯৯৯ খ্রিস্টাব্দ।
মূলত ইউনিয়ন পরিষদ থেকে চুক্তিভিত্তিক তথ্য সংগ্রহকারিদের মাধ্যমে এসব জন্ম সনদের তথ্য সংগ্রহ করায় তাৎক্ষণিকভাবে যাচাই-বাছাই করা সম্ভব হয়নি। আর এভাবেই ভলিয়ুম বই হয়ে এসব তথ্য স্থান পায় অনলাইন তথ্য ভান্ডারে।
শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জন্ম নিবন্ধন সনদপত্র জমা নেয়া বাধ্যতামূলক না করায় শিক্ষার্থির নিজের, পিতা-মাতা ও জন্ম তারিখে গরমিল পরিলক্ষিত হচ্ছে।
সোমবার (১৯ জানুয়ারি বিকালে) এবিষয়ে টেলিফোনে কথা হয় স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্পের লিয়াজো কর্মকর্তা মল্লিক সেলিম রেজার সাথে। তিনি জানান জন্ম নিবন্ধন সংশোধনীর বিষয়ে এই মুর্হুতে কিছুই করার নেই। এ ধরণের সমস্যা সমাধানে প্রকল্প পরিচালক, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার রয়েছে।
কলমপতি ইউনিয়ন পরিষদের সচিব নির্মল চাকমা এসব অসুবিধার কথা স্বীকার করে বলেন মূলত অসচেতনতার অভিভাবকদের দেয়া তথ্যের কারণেই জাতীয় পরিচয়পত্রসহ শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি তথ্যে ভুল তথ্য সন্নিবেশিত হয়েছে।
কলমপতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্যজাই মারমা জানান-নিদির্ষ্ট সময় বেধে দিয়ে জন্ম নিবন্ধন তথ্য হালনাগাদ ও সংশোধনের সুযোগ দিলে এসমস্যা স্থায়ী ভাবে সমাধান হবে। সংশোধনের সুযোগ না থাকায় পূর্বে সরবরাহ করা হাতে লেখা সনদপত্রের পরিবর্তে ডিজিটাল সনদ প্রদান থমকে গেছে।



মন্তব্য চালু নেই