জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশ সাফল্য দেখিয়েছে : ইন্টারপোল

বাংলাদেশ বেশ কয়েকবার সন্ত্রাস ও জঙ্গিদের দ্বারা আক্রান্ত হয়েছে। কিন্তু প্রতিবারই দেশটি সফলতার সঙ্গে জঙ্গিদের মোকাবেলা করেছে। ইন্টারপোল মহাসচিব জার্গেন স্টোক রোববার চিফস অব পুলিশ কনফারেন্সের ‘মিট দ্যা প্রেস’ সেসনে এ মন্তব্য করেন।

ইন্টারপোল মহাসচিব বলেন, বাংলাদেশ গত বছর বড় ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবেলা করেছে। তবে বাংলাদেশ পুলিশ সফলতার সঙ্গেই এটি মোকাবেলা করেছে। এ সম্মেলনে দক্ষিণ এশীয় দেশসমূহের মধ্যে আন্তঃদেশীয় সন্ত্রাসবাদ, সাইবার অপরাধ, জঙ্গিবাদ ও বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর বিষয়ে আলোচনা হবে। এসব অপরাধ দমনে আলোচনার মাধ্যমে উপায় খুঁজে বের করা হবে। এসব বিষয় নিয়ে পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা আদান-প্রদানের জন্য এ সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

জার্গেন স্টোক বলেন, অপরাধ দমন করে সুরক্ষিত বিশ্ব গঠনে পারস্পরিক তথ্য আদান-প্রদান খুবই গুরুত্বপূর্ণ। পারস্পরিক যোগাযোগ সুদৃঢ় করতে এ সম্মেলনের আয়োজন। আন্তর্জাতিক যোগাযোগ রক্ষায় ইন্টারপোল সবসময়ই বাংলাদেশকে সহায়তা দিয়ে থাকে। কয়েকটি রাষ্ট্রের মধ্যে এমন সম্মেলন নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ করে দেয়। তাই প্রথমবারের মত ঢাকায় ইন্টারপোল ও বাংলাদেশ পুলিশের যৌথ উদ্যোগে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। শুধুমাত্র দক্ষিণ এশীয় দেশগুলোর জন্যই নয় বরং এই কনফারেন্স সন্ত্রাস দমনে আন্তর্জাতিকভাবেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ইন্টারপোল মহাসচিব বলেন, ইন্টারপোল ১৯০টি সদস্য রাষ্ট্রের মধ্যে শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করে তাদের সন্ত্রাস ও জঙ্গিবাদ সংশ্লিষ্ট তথ্য দিয়ে সহযোগিতা করছে। এভাবে পারস্পরিক তথ্য আদান-প্রদানের মাধ্যমেই জঙ্গিবাদের চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব।

তিন দিনব্যাপী কনফারেন্স শুরু হয় রোববার। আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, ভিয়েতনামসহ ১৪টি দেশের পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা এতে অংশগ্রহণ করেন।

এছাড়া ইন্টারপোল, ফেসবুক, ইন্টারপোল গ্লোবাল কমপ্লেক্স ফর ইনোভেশন (আইজিসিআই), যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), আসিয়ানাপোল (ASEANAPOL), ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেশন ট্রেনিং অ্যাসিসট্যান্স প্রোগ্রামসহ (আইসিআইটিএপি) বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা সম্মেলনে যোগ দিয়েছেন।



মন্তব্য চালু নেই