ছোট্ট কুলে (বরই) বড় উপকার

শীতকালীন দেশি ফল হিসেবে বরই খুব জনপ্রিয়। টক-মিষ্টি স্বাদের ছোট্ট এই ফল ছোট বড় সবার কাছে সমান কদরের। কাঁচা বা আচারে খেতে বরইয়ের তুলনা হয় না। বাজারেএখনসুলভমূল্যেপ্রচুরবরইপাওয়াযাচ্ছে। চির পরিচিত প্রতি ১০০ গ্রাম বরইয়ে আমারা পেতে পারি খাদ্যশক্তি ৭৯ কিলোক্যালরি, শর্করা ২০.২৩ গ্রাম, চর্বি ০.২ গ্রাম, আমিষ ১.২ গ্রাম, জলীয় অংশ ৭৭.৮৬ গ্রাম, ভিটামিন এ ৪০ মিলিগ্রাম, থায়ামিন ০.০২ মিলিগ্রাম, রিবোফ্লাভিন ০.০৪ মিলিগ্রাম, নিয়াসিন ০.৯ মিলিগ্রাম, ভিটামিন বি৬ ০.০৮১ মিলিগ্রাম, ভিটামিন সি ৬৯ মিলিগ্রাম, ক্যালসিয়াম ২১ মিলিগ্রাম, আয়রন ০.৪৮ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ১০ মিলিগ্রাম, ম্যাংগানিজ ০.০৮৪ মিলিগ্রাম, ফসফরাস ২৩ মিলিগ্রাম, পটাশিয়াম ২৫০ মিলিগ্রাম, সোডিয়াম ৩ মিলিগ্রাম, জিংক ০.০৫ মিলিগ্রাম। বরই আমাদের শরীরে যে উপকার করে থাকে আজ সে সম্পর্কে জেনে নেব।

* বরইয়ে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট মানব দেহের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এই ফলে রয়েছে ক্যান্সার কোষ, টিউমার কোষ ও লিউকেমিয়ার বিরুদ্ধে লড়াই করার মতো কার্যকরী ক্ষমতা।

* বরইয়ে থাকা ভিটামিন সি সংক্রমণজনিত রোগ যেমন টনসিলাইটিস, ঠোঁটের কোণে ঘা, জিহ্বাতে ঘা, ঠোঁটের চামড়া উঠে যাওয়া ইত্যাদি দূর করে।

* উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের জন্য বরই খুবই উপকারী ফল। ডায়রিয়া, ক্রমাগত মোটা হয়ে যাওয়া, রক্তশূন্যতা, ব্রঙ্কাইটিস ইত্যাদি রোগে এই ফল দারুন কার্যকর।

* মৌসুমী জ্বর, সর্দি-কাশি প্রতিরোধ করে বরই।

* বরই হজম শক্তি বাড়িয়ে খাবারে রুচি এনে দেয়। যকৃতের কাজ করার ক্ষমতাও বাড়িয়ে তোলে।



মন্তব্য চালু নেই