ছেলেদের চোখে কন্টাক্ট লেন্স পরা এখন ফ্যাশন

এম এ শিমুল : কন্টাক্ট লেন্স বলতে আমরা সাধারনত ডিসপোজেবল সফট কন্টাক্ট লেন্স কেই বুঝি। কেউ কেউ কন্টাক্ট লেন্স ইউজ করে ফ্যাশন এর জন্য। সৌন্দর্য বর্ধন বা প্রয়োজন, কারণ যেটাই হোক,ফ্যাশনাবল কন্টাক্ট লেন্স এর ব্যবহার দিন দিন বেড়েই চলছে। আজকাল ছেলেরা ও কন্টাক্ট লেন্স পরছেন হরহামেশা ।আবার কেউ কেউ চোখের প্রব্লেম এর জন্য। ফ্যাশনাবল লেন্স বলতে কালার লেন্স এর কথা বলা হচ্ছে। এটা মুহূর্তেই আপনার চোখের রং বদলে দিবে।

আজ আপনার চোখ নীল সাগরের মত, তো কাল আবার হ্যাজেল এর মত। কিংবা পরশু ঘোলা ঘোলা। চোখ অনেক সংবেদনশীল একটি অঙ্গ তাই কন্টাক্ট লেন্স পড়ে না থাকতে পারলে কিংবা প্রয়োজন ছাড়া কন্টাক্ট লেন্স ব্যবহার করা উচিৎ নয়। কন্টাক্ট ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নেয়া ভালো।

কন্টাক্ট লেন্স কেনার ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখা রাখবেন:

• কেনার আগে উৎপাদনের ও মেয়াদের তারিখ দেখে নিতে হবে

• কন্টাক্ট লেন্স এর সঙ্গে নতুন সলিউশ্যন কিনতে হবে

• গায়ের রঙ এর সঙ্গে মানানসই রঙের কন্টাক্ট লেন্স ব্যবহার করুন। এমন কোনো রঙের লেন্স ব্যবহার করা উচিৎ নয়, যাতে আপনাকে দেখতে বেমানান লাগে।

• প্রতিটি কন্টাক্ট লেন্স এর জন্য আলাদা বক্স ব্যবহার করুন এবং অবশ্যই সেটি যেন সলিউশ্যন পূর্ণ থাকে। কন্টাক্ট লেন্স ব্যবহারের ক্ষেত্রে কিছু সাবধানতা মেনে চলুন:

• লেন্স পরার আগে অবশ্যই হাত ভালোমত পরিস্কার করে নিন। কন্টাক্ট লেন্সে কখনই নখ দিয়ে চিমটাবেন না এতে লেন্স ছিঁড়ে যেতে পারে।

• প্রতিবার ব্যবহারের পর সলিউশ্যন পরিবর্তন করুন।

• লেন্স পরে কখনোই কড়া রোদ অথবা তাপ এ যাবেন না, এতে করে লেন্স গোলে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে।

• লেন্স পরে থাকা অবস্থায় চোখে পানি দেবেন না।

• লেন্স পরে থাকা অবস্থায় চোখ ডলবেন না।

• লেন্সে কোনো বালি বা ময়লা ঢুকলে সঙ্গে সঙ্গে লেন্স খুলে ফেলুন।

• ঘুমানোর আগে অবশ্যই লেন্স খুলে ঘুমাবেন। অনেকে বেশি পাওয়ারের চশমা ব্যবহার করে থাকেন। চশমার পরিবর্তে অথবা লুক পরিবর্তনের জন্য তারাও পাওয়ার কন্টাক্ট লেন্স ব্যবহার করতে পারেন।

সাধারণ কিছু নিয়ম মেনে চলতে পারলে কন্টাক্ট লেন্স ব্যবহার আপনাকে দেবে চশমা থেকে মুক্তি এবং স্টাইলের জন্য পাবেন নতুন লুক। আর অপ্টিকাল সমস্যার জন্য যে লেন্স ব্যবহার করা হয়, সেগুলাতে পাওয়ার থাকে। বাংলাদেশে চক্ষু সমস্যার জন্য ডাক্তারেরা সাধারনত স্বচ্ছ লেন্স দিয়ে থাকেন। কারন কালার পাওয়ার যুক্ত লেন্স বাংলাদেশে ভালো ব্র্যান্ড এর পাওয়া যায় না। আর সেগুলা ঠিক সফট আর থাকে না যা আপনার চোখের উপর স্ট্রেস ফেলে। ফলে চোখ গরম হয়ে যায় ২-৩ ঘণ্টা পর ই।

লেন্স পরতে যা যা লাগবেঃ

১– লেন্স (দুই চোখের জন্যই)

২– সল্যুশন (এটা একটা তরল যার মাঝে লেন্স ভিজিয়ে রাখতে হয়)

৩– লেন্সবক্স (বক্স এর মাঝে লেন্স সল্যুশন এ ভিজিয়ে রাখতে হয়) লেন্স কেনার সময় ই এগুলা সব দিয়ে দেয়া হয়।

ডিসপোজেবল সফট কন্টাক্ট লেন্স এর ব্যাবহার বিধিঃ লেন্স পরা খুব ই সোজা। প্যাকেট খলার পর লেন্স টি বাম হাতের তালুতে রাখুন। এবার, কিছুটা সল্যুশন ঐ লেন্স এর উপর নিন। ডান হাতের আঙ্গুল দিয়ে লেন্স টি পরিস্কার করুন। সতর্ক থাকবেন, লেন্স টি যেন ছিঁড়ে না যায়। এবার লেন্স টি ডান হাতের তর্জনী তে নিন এবার বান হাত দিয়ে টেনে চোখটিকে বড় করুন আর লেন্স টিকে ভিতরে বসিয়ে দিন ডান হাত দিয়ে। শেষ হলে কয়েকবার চোখ বন্ধ করুন আর খুলুন। এভাবে দুচোখেই লেন্স পরুন। লেন্স পড়ার আগে অবশ্যই খেয়াল করতে হবে লেন্স টি সোজা আছে কিনা। লেন্স এর দুইটা পার্শ্ব। কোনটা সোজা কিভাবে বুঝবেন? প্রথমে লেন্স টিকে তরজনির উপর রাখুন। কোনা গুলো যদি উঁচু হয়ে থাকে তাহলে লেন্স সোজা আছে। আর যদি একটু ঝুলে থাকে, তাহলে লেন্স উল্টা। একটানা এক সপ্তাহের বেশি লেন্স বক্স এ ইউজ না করে ফেলে রাখলে, মাঝে মাঝে সল্যুশন পালটাতে হয়।অবশ্যই খেয়াল রাখবেন, ডান চোখের লেন্স ডান বক্স এ, আর বাম চোখের লেন্স বাম বক্স এ রাখতে হবে। লেন্স বক্স এর উপর বাম ডান লেখা থাকে সাধারনত। ডিসপোজেবল সফট কন্টাক্ট লেন্স সাধারনত সকালে পরতে হয় আবার রাতে খুলে রাখতে হয়। এভাবে প্রতিটি লেন্স ২ মাস পর্যন্ত ব্যবহার করা যায়। এক প্যাকেট এ প্রতি চোখের ছয়টা করে লেন্স থাকে।

কোন ব্র্যান্ড এর লেন্স কিনবেনঃ

১. johnson and johnson (বাংলাদেশে যেগুলা পাওয়া যায়,তার মাঝে এটাই বেস্ট )

২. acuvue

৩.bausch + lomb

৪.biofinity

৫. dailies

৬. fresh look

৭. air optix

৮. igel

৯. aqua flexi

এছাড়াও আরও অনেক ব্র্যান্ড আছে। কিন্তু ডাক্তার আপনাকে johnson and johnson ই নিতে বলবে। কোথায় পাওয়া যাবেঃ আপনার চক্ষু বিশেষজ্ঞের কাছেই পাবেন। তবে দাম একটু বেশি লাগবে । নিজে কিনতে চাইলে নিচে্র যেকোনোটিতে যেতে পারেন।

১-আমেরিকান অপটিকসঃ ১২০/১, আউটার সারকুলার রোড, মগবাজার, ঢাকা। ফোনঃ- ৯৩৫৮৮৭৯।

২-আনিকা মনিকা অপটিকসঃ ল্যান্ড মার্ক সপিং সেন্টার; গূলশান-২,ঢাকা। ফোনঃ-৯৮৮৪০৪৪।

৩-বসুন্ধরা অপটিকসঃ লেভেল#৫; ব্লক-ডি; বসন্ধরা সিটি, ঢাকা। ফোনঃ-৮১২১৯৭৫।

মডেল # ফাহিম ছবি # ফিটন খান



মন্তব্য চালু নেই