চোখে কম দেখছেন? জেনে নিন উপায়

চল্লিশে পড়তে না পড়তেই চোখের দৃষ্টি কমছে? ডাক্তার বলেছেন চালশে? বা চল্লিশের অর্ধেক বয়সেই চোখের দৃষ্টি দফারফা? দৃষ্টি ক্রমশ ঝাপসা হয়ে যাচ্ছে বলে বোধ করছেন? ভালো ডাক্তার তো দেখাবেনই। সেইসঙ্গে ঘরোয়া আয়ুর্বেদ টোটকাও চালিয়ে যান। উপকার পাবেন।

আয়ুর্বেদে একে বলা হয় দৃষ্টিদশা। কেন দৃষ্টিশক্তি কমে? স্নায়ু দুর্বলতা এর অন্যতম কারণ। পুষ্টির অভাবেও চোখের দৃষ্টিশক্তি হারাতে পারেন। দীর্ঘদিন ধরে চলা কোষ্ঠকাঠিন্য, এমনকী সর্দিকাশির ধাতেও দৃষ্টিশক্তি নষ্ট হতে থাকে। যষ্টিমধু, ত্রিফলার পানি খাওয়ার পরামর্শ রয়েছে।

দৃষ্টিশক্তি বাড়াতে আপনি যা করতে পারেন:

১. রোজ ভালো করে চোখ ধুয়ে নিন: চোখে ঠান্ডা পানির ঝাপটা দিয়ে ভালো করে ধুয়ে নিন। খেয়াল রাখবেন চোখে পানির ঝাপটা দেয়ার সময়, মুখে যেন পানিভরা থাকে। তাতে ভালো কাজ দেবে। দিনে বার তিন-চারেক চোখ ধুতে পারলে ভালো।

২. কাজল পরুন: চোখে মেডিকেটেড কাজল পরতে পারেন। তাতে চোখ ভালো থাকে। দৃষ্টি জোরালো হয়।

৩. আমলকির জুস খান: বাজার থেকে টাটকা আমলকি কিনে এনে, জুস করে রোজ ২০ এমএল করে খান। হাতে সময় না-থাকলে, যে কোনও কোম্পানির আমলকির জুস কিনেও খেতে পারেন। এতে দৃষ্টিশক্তি দীর্ঘদিন ভালো থাকে।

৪. গোলমরিচের সঙ্গে মধুও খেতে পারেন: গোলমরিচের গুঁড়ো মধু মিশিয়ে নিয়মিত খেলে দৃষ্টিশক্তি বাড়ে।

৫. দুধের সঙ্গে যষ্টিমধু মিশিয়ে খেতে হবে: চা চামচের এক চামচ বা অর্ধেক চামচ যষ্টিমধুর গুঁড়ো গোরুর দুধে মিশিয়ে দিনে দু’বার করে খেতে হবে। নিয়মিত খেলে হারানো দৃষ্টিশক্তি অনেকটাই ফিরবে। দুধ না থাকলে মধু বা ঘিয়ের সঙ্গে মিশিয়েও খেতে পারেন। একই ফল পাবেন। চোখের দৃষ্টি ভালো রাখতে যষ্টিমধুর তুলনা নেই।

৬.বেশি করে আম খান: ভিটামিন এ সমৃদ্ধ হওয়ায় আম চোখের জন্য ভালো। মৌসুমে প্রাণ ভরে আম খান। চোখ ভালো থাকবে।

৭. গোলাপের পাপড়ির জুস খান: তাজা গোলাপের পাপড়ির নির্যাস বের করে, জুসের মতো খেতে হবে। উপকার পাবেন। বাজার থেকে কেনা ভালো গোলাপ পানিও চোখে দিতে পারেন।

৮. সরষের তেল দিয়ে পায়ের পাতা মালিশ করুন: হয় ঘি নয়তো সরষের তেল দিয়ে পায়ের পাতা নিয়মিত মালিশ করতে হবে। ভালো দৃষ্টিশক্তির জন্য এটা অত্যন্ত ফলদায়ক। -এই সময়



মন্তব্য চালু নেই