চোখের ক্যান্সার শনাক্ত করতে স্মার্টফোন! (ভিডিওসহ)

শিশুদের চোখের ক্যান্সার নিয়ে কাজ করছে ব্রিটেনের একটি অলাভজনক প্রতিষ্ঠান। স্মার্টফোনের ক্যামেরা চোখের ক্যান্সার শনাক্ত করতে পারে বলে জানায় তারা। বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশুদের চোখের ক্যান্সার ধরা পড়েছে স্মার্টফোনের ক্যামেরায়।

চাইল্ডহুড আই ক্যান্সার ট্রাস্ট (সিএইচইসিটি) জানায়, ফোনের ক্যামেরার মাধ্যমে চোখের রেটিনাব্লাস্টোমা শনাক্ত করা যায়। শিশুদের চোখে সাধারণত এই মারাত্মক ক্যান্সার হয়ে থাকে।

ওই চ্যারিটির গবেষকরা স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমে ব্রিটেনের এলিসি সমারসের চার মাসের কন্যা আরওয়েনের চোখের ক্যান্সার শনাক্ত করতে সক্ষম হয়েছেন। এরপর অস্ত্রপচার হয় তার চোখে। আরওয়েন এখন পুরোপুরি সুস্থ।

সিএইচইসিটি এর চিফ এক্সিকিউটিভ জয় ফেলগেট জানান, আশা করছি এখন থেকে শিশুরা ক্যান্সারের কারণে আর তাদের চোখ হারাবে না। বাড়ির স্মার্টফোনের মাধ্যমেই এ সমস্যা শনাক্ত করা সম্ভব।

চোখের এই সমস্যা খুঁজে বের করার জন্যে স্মার্টফোন দারুণ কাজের। গবেষকরা জানান, যাদের চোখে এই সমস্যা রয়েছে তাদের ছবি তোলার পর দেখা যায়, চোখে সাদা ফ্ল্যাশ পড়েছে। মানুষ এখন অহরহ ফোন দিয়ে ছবি তোলেন। শিশুর ছবি তোলার মাধ্যমে তাদের চোখের এই সমস্যা বোঝা সম্ভব।

চিকিৎসকরা জানান, শিশুর চোখের রেটিনাব্লাস্টোমা শনাক্তের জন্যে মোবাইলে ছবি তোলাই যথেষ্ট নয়। এর জন্যে আরো পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে।

eye eye1

সূত্র : হিন্দুস্তান টাইমস



মন্তব্য চালু নেই