কলকাতার ট্রফি উঠছে কার ঘরে

চেন্নাই নাকি মুব্বাই?

ইডেনের ২২ গজে শেষ হাসি কার মুখে ফুটবে? মহেন্দ্র সিং ধোনি না রোহিত শর্মার? এটি এখন বিলিয়ন ডলারের প্রশ্ন। লম্বা সময় ধরে চলা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) যবনিকাপাত ঘটতে যাচ্ছে রোববার। এদিনই বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় দু’বারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে লড়বে একবার ট্রফি জেতা মুম্বাই ইন্ডিয়ান্স।

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশ, ইতিমধ্যে আইপিএল-৮ এর ফাইনালের সব টিকিট নিঃশেষ হয়ে গেছে। হওয়ারই কথা, তুঙ্গস্পর্শী ম্যাচ দেখতে আসার কথা রয়েছে বলিউড অভিনেতা অভিষেক বচ্চনের। মুম্বাইয়ে খেলা হলে রোহিতের দলের হয়ে গলা ফাটান বাবা অমিতাভ বচ্চন। ফাইনালে যাচ্ছেন ছেলে। মুম্বাইয়ের ডাগ আউটে বসে থাকবেন শচীন টেন্ডুলকার। এসব তারকাদের কাছ থেকে দেখার সুযোগ কে-ইবা হাতছাড়া করতে চায়।

এদিকে বাংলাদেশ থেকে এরই মাঝে ফাইনাল দেখতে কলকাতায় পৌঁছেছেন সাবেক আইসিসি প্রেসিডেন্ট ও বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

IPL,শক্তিমত্তায় কে এগিয়ে- মুম্বাই না চেন্নাই, বলা মুশকিল। আইপিএল শুরুর দিকে টানা পাঁচ ম্যাচ হারতে হয়েছিল মুম্বাইকে। অথচ দলটির মেন্টরের ভূমিকায় ছিলেন স্বয়ং শচীন টেন্ডুলকার। শুধু টেন্ডুলকার একা থাকলে কথা ছিল, দলটির সঙ্গে যুক্ত আছেন ভারতের সাবেক অধিনায়ক অনিল কুম্বলে, জন্টি রোডস এবং অস্ট্রেলিয়াকে দু’বার বিশ্বকাপ জেতানো অধিনায়ক রিকি পন্টিং।

অবশ্য তাদের সম্মিলিত প্রচেষ্টায় পরাজয়ের গুহা থেকে বেরিয়ে সবাইকে অবাক করে সেই মুম্বাই-ই ফাইনাল খেলছে। ফাইনাল খেলতে হচ্ছে চেন্নাইয়ের সঙ্গে যাদের প্রথম কোয়ালিফায়ারে হারিয়েছে রোহিতরা।

কোনো সন্দেহ নেই, আইপিএল শেষে নতুন দিকে মোড় নিতে যাচ্ছে হরভজন সিংয়ের ক্যারিয়ার। দু’বছরের বেশি সময় পর এই অফ স্পিনার ভারতীয় দলে ডাক পেয়েছেন। এর কারণও কিন্তু আইপিএল। ১৪ ম্যাচে এখনও পর্যন্ত তুলে নিয়েছেন ১৬ উইকেট। চেষ্টা করবেন ফাইনালটাও রাঙিয়ে দিতে।

imagesমুম্বাইয়ের দুই ক্যারিবিয়ান তারকা দারুণ ফর্মে আছেন। একজন লেন্ডল সিমন্স অন্যজন কাইরন পোলার্ড। শুরুর দিকে নিষ্প্রভ থাকলেও সময় যত গড়িয়েছে ততই ধার বেড়েছে লাসিথ মালিঙ্গার। বলা যায়, এই মুহুর্তে দারুণ ছন্দে আছে মুম্বাই।

ব্রেন্ডন ম্যাককালামের চলে যাওয়ার পর তার অভাব ফুটে উঠেছিল চেন্নাই সুপার কিংসে। কিন্তু মি. ক্রিকেট (মাইক হাসি) তার অভাব বুঝতেই দিলেন না দ্বিতীয় কোয়ালিফায়ারে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচে। হাসির ফিফটিতে ষষ্ঠবারের মতো আইপিএলের ফাইনালে উঠেছে ধোনির দল।

মুম্বাইয়ের মতো দুই ক্যারিবিয়ানের উপর বড় ভরসা করছেন চেন্নাই অধিনায়কও। এদের একজন অবশ্যই ডোয়াইন ব্রাভো অন্যজন ডোয়াইন স্মিথ। দুজনই সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে মাস্টার। একবার দাঁড়িয়ে গেলে স্রেফ বোলারদের তুলোধুনো করে ছাড়েন সুরেশ রায়না। যদিও এখনও পর্যন্ত রবিন্দ্র জাদেজাকে ঠিক সেভাবে দেখা যায়নি।

তবে চেন্নাইয়ের সবচেয়ে বড় প্লাস-পয়েন্ট ধোনি। তাকে বলা হচ্ছে পৃথিবীর সেরা ফিনিশার। বড় মঞ্চে দলকে কিভাবে জেতাতে হয় তার চেয়ে ভালো আর কে জানে? এখন দেখাই যাক, শেষ হাসি কার মুখে ধরা দেয় ধোনি না রোহিতের?



মন্তব্য চালু নেই