চীনকে গাধা উপহার দিচ্ছে পাকিস্তান

পাকিস্তানে ইকনমিক করিডর বানাতে চীন প্রায় ৫০০০ কোটি টাকা খরচ করছে। এর বদলে পাকিস্তানের সেরকম কিছুই দেওয়ার মত সামর্থ্য নেই। তবে প্রতিবেশী দেশ চীনের জন্য সব কিছু করতে রাজি আছে পাকিস্তান। তাই এবার বেইজিং-কে উপহার দিতে গাধাপালন করার সিদ্ধান্ত নিল ইসলামাবাদ।

পাকিস্তানের ‘এক্সপ্রেস ট্রিবিউন’-এ প্রকাশিত খবর অনুযায়ী, খাইবার-পাখতুনখাওয়া সরকার শীঘ্রই এই সংক্রান্ত একটি প্রজেক্ট শুরু করতে চলেছে। যাতে গাধার সংখ্যা বৃদ্ধি করা যায়। কারণ গাধার গোপনাঙ্গ থেকে এক ধরনের নিঃসৃত পদার্থ থেকে ওষুধ তৈরি করে চীন। তাই এর দাম অনেক বেশি। এতদিন চীবিকে গাধা রফতানি করত নাইজার ও বুরকিনা ফাসো। কিন্তু সেদেশে প্রাণী রফতানি নিষিদ্ধ হয়ে যাওয়ায় চীনে আরও বেশি দাম বেড়েছে গাধার।

১০০ কোটি খরচে শুরু হচ্ছে এই ‘Khyber-Pakhtunkhwa-China Sustainable Donkey Development Programme’। এতে পাকিস্তানের প্রচুর টাকা লাভ হয়ে বলেও আশা করা হচ্ছে। গাধা পালনের জন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে এই প্রকল্পের আওতায়।

চীনের একটি সাম্প্রতিক রিপোর্টে জানা গিয়েছে, সেদেশে গাধার সংখ্যা ১১ মিলিয়ন থেকে হঠাৎ কমে ৬ মিলিয়ন হয়ে গিয়েছে। ২০১৬ সালে পাকিস্তানকে ৮০০০০ গাধা পাঠিয়েছে নাইজার। কিন্তু বর্তমানে সেখানে পরিবেশগত সমস্যার কারণে গাধার পালন করা যাচ্ছে না। ফলে দুই দেশই গাধা রফতানি করা বন্ধ করে দিয়েছে।



মন্তব্য চালু নেই