চিতার মাংসে ভোজ!

ভারতে একটি চিতাবাঘকে মেরে তার মাংস দিয়ে ভোজ সেরেছেন গোটা গ্রামবাসী। এ ঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ। ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের শ্রীকাকুলাম জেলার কবিরি গ্রামে এই ঘটনা ঘটেছে বলে টাইমস অব ইন্ডিয়া পত্রিকার অনলাইন সংস্করণে জানানো হয়েছে।
পত্রিকাটি জানায়, শনিবার কোবিরি গ্রামের লোকজন ক্ষেতের চারপাশে বৈদ্যুতিক তারের বেড়া দিয়ে চিতাবাঘটিকে আটক করে। এরপর জন্তটিকে হত্যা করে এর চামড়া ও নখর বিক্রি করে দেয়। এ ঘটনা বনবিভাগের কাছ থেকে গোপন করার জন্য তারা বাঘের মাথাটিকে মাটিতে পুতে রাখে। আর এর মাংস দিয়ে বিশাল এক ভোজের আয়োজন করে তারা। কিন্তু ভোজোৎসবে বাঘের মাংসের দখল নিয়ে গ্রামবাসীদের মধ্যে মারামারি বেধে যায়। ফলে রোববার অবৈধভাবে বন্যপ্রাণী হত্যার ঘটনা বন কর্মকর্তাদের কানে আসে।
খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান বন কর্মকর্তারা। তারা বন্যপ্রাণী সংরক্ষণ আইনে একটি মামলাও দায়ের করেন।এ ঘটনায় জড়িত থাকার দায়ে ইতিমধ্যে গ্রামের তিন যুবককে আটক করেছে পুলিশ। অন্যদেরকেও গ্রেপ্তারের চেষ্টা চলছে। চিতাবাঘের মাথাটিকেও উদ্ধার করে ফরেনসিক পরীক্ষার জন্য হায়দ্রাবাদে পাঠানো হয়েছে। তবে এর চামড়া ও নখ এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।
ঘটনার সত্যতা স্বীকার করে শ্রীকাকুলাম জেলার ফরেস্ট রেঞ্জার কর্মকর্তা সঞ্জয় ইয়াল্লা টাইমস অব ইন্ডিয়াকে জানান, ‘সম্ভবত এটি একটি চিতাবাঘ ছিল। জন্তুটি পথ হারিয়ে উড়িষ্যার নিকটবর্তী ওই গ্রামের খেতে ঢুকে পড়েছিল। স্থানীয় পুলিশের সহায়তায় আমরা তিনজনকে আটক করেছি। তদন্ত এখনো চলছে।’



মন্তব্য চালু নেই