চা বেচে ১৬ দেশ ভ্রমণ

ভারতের কেরালার কোচির বাসিন্দা ৬৫ বছরের বৃদ্ধ বিজয়ন। আয়ের একমাত্র উৎস তার ছোট্ট চায়ের দোকান ‘শ্রী বালাজি কফি হাউস’। সেখানে চা-কফি বেচেই গত ৪০ বছর ধরে সংসার চালিয়ে আসছেন তিনি। সংসারের খরচ থেকে প্রতিদিন ৩০০ টাকা করে জমান ভ্রমণের জন্য।

আর সেই টাকা দিয়েই ইতোমধ্যে ঘুরে ফেলেছেন গ্রেট ব্রিটেন‚ ফ্রান্স‚ অস্ট্রিয়া‚ মিশর‚ সংযুক্ত আরব আমিরত‚ সুইজারল্যান্ড‚ ইসরায়েলসহ ১৬টি দেশ। তার সফরসঙ্গী স্ত্রী মোহনা। তবে তাদের খরচ একেবারেই কম। বেড়াতে গিয়ে খাওয়া-দাওয়া সারেন খুব শর্টকাটে। যেটুকু না করলেই নয় শুধু সেটুকুই। জমানো টাকা দিয়ে তাদের দেখা হয়ে গেছে সুইজারল্যান্ডের বরফঘেরা আল্পস থেকে মিশরের পিরামিড।

এ বিষয়ে বিজয়ন জানান, জমানো টাকা দিয়ে তিনি ব্যাংক থেকে ঋণ নেন। তারপর বেড়াতে চলে যান। একবার বেড়িয়ে এসে তিন বছর ধরে ধার শোধ করেন। ধার-কর্জ মুক্ত হয়ে আবার শুরু করেন নতুন করে বিদেশ যাত্রার প্রস্তুতি।

বিদেশ ঘুরার নেশাটা অবশ্য তিনি পেয়েছেন বাবার কাছ থেকে। বাবার সঙ্গে তিনি ভারতের রাজ্য ভ্রমণে বের হতেন। কিন্তু বাবা মারা যাওয়ার পর তা বন্ধ হয়ে যায়। কারণ তখন সংসারের হাল ধরতে হয় বিজয়নকে। আবার সব ঠিকঠাক করে দেশ ভ্রমণ শুরু হয় ১৯৮৮ সাল থেকে। একজনের রাঁধুনী হিসেবে হিমালয়ে গিয়েছিলেন বিজয়ন। এরপর ধীরে ধীরে চায়ের দোকানটাকে দাঁড় করিয়ে দেশভ্রমণ শুরু করেন তিনি।

এবার এ দম্পতির একটাই ইচ্ছা, যুক্তরাষ্ট্রে যাওয়া। তার জন্য টাকাও জোগাড় করছেন। কিন্তু সমস্যায় পড়েছেন ব্যাংক লোন নিয়ে। এই বয়সে কোনো ব্যাংক তাকে লোন দিতে চাচ্ছে না। যদিও তাদের জন্য অনেক সংগঠনই অর্থ জোগাড় করতে মাঠে নেমেছে।



মন্তব্য চালু নেই