চায়ের জগতে নতুন সংযোজন ডায়াবেটিক চা

সৌরভ আদিত্য, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ খুব শীঘ্রই চায়ের জগতের নতুন সংযোজন হিসেবে বাজারে অাসছে ডায়াবেটিক চা । বাংলাদেশ চা বোর্ডের চা ব্যবস্হাপনা কোষের মহা- ব্যবস্হাপক মো. শাহজাহান অাকন্দ এই চা উদ্ভাবন করেছেন।

এখন এই চা এর কার্যকারিতা নিয়ে শেষ পর্যায়ের গবেষণা চলছে । এই চা ডায়াবেটিক রোগীরা কতটুকু বা কি পরিমানে খাবেন কিংবা অাদৌ খেতে পারবেন কিনা তা নিয়ে শেষ মুহুর্তের পরীক্ষা-নীরিক্ষা চলছে বলে শাহজাহান অাকন্দ জানিয়েছেন ।

Stevia ( স্ট্যাভিয়া )-র পাতা ও চা-পাতার সংমিশ্রণ ঘটিয়ে তৈরী করা হয়েছে এই ডায়াবেটিক চা। Stevia ( স্ট্যাভিয়া ) গাছের আদি নিবাস উগান্ডায় । দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ ও তথ্যভিত্তিক বিশ্লেষণের পর তিনি এই সার্বজনীন প্রাকৃতিক পানিয় উদ্ভাবন করতে সক্ষম হন। তবে মো. শাহজাহান বলেন, তিনি এই চা নিয়ে অত্যন্ত আশাবাদী ।

Stevia ( স্ট্যাভিয়া ) গাছটি Stevia Reboubiana ( স্ট্যাভিয়া রিবৌবিয়ানা ) এর পরিবারভুক্ত । Stevia ( স্ট্যাভিয়া ) একটি উপকরণ যা Stevia ( স্ট্যাভিয়া ) গাছের পাতার নির্যাস এবং ডায়াবেটিকস হেলিং- এ সাহায্য করে । এটি সম্পুর্ন প্রাকৃতিক । ইহা পাউডার ও তরল অাকারেও ব্যবহার করা যায় । এটি মানুষের ব্লাড সুগারে তেমন কোন প্রভাব ফেলে না । এটি জিরো ক্যালরি অর্ন্তভুক্ত এবং একই ঘনত্বে সাধারন চিনির তুলনায় ১০০-৩০০ গুন মিষ্টি ।

এতে কার্বোহাইড্রেট ক্যালরি বা কৃত্রিম উপাদান নেই । এর স্বাদ কিছুটা ম্যানথল এর কাছাকাছি । Stevia ( স্ট্যাভিয়া ) ফ্যামিলির Asteraceac Speecis মেক্সিকো, প্যারাগুয়ে, ব্রাজিলে মিস্টি খাবার হিসেবে বহু বছর ধরে ব্যবহার হয়ে অাসছে । Stevia ( স্ট্যাভিয়া ) ওই অঞ্চলে ট্রেডিশনাল মেডিসিন হিসেবেও ব্যবহার হয়ে অাসছে ।

Stevia ( স্ট্যাভিয়া ) বার্ন এবং Colic ( ক’লিক ) পেটের সমস্যা, নিম্নরক্তচাপ এবং কোন কোন ক্ষেত্রে জন্মনিরোধক হিসেবেও কাজ করে । বর্তমানে Stevia ( স্ট্যাভিয়া ) সুগারের বিকল্প হিসেবেও বহুল ব্যবহার হচ্ছে ।



মন্তব্য চালু নেই