চার ‘গোল্ডেন ডাকে’ স্কটল্যান্ডের লজ্জার রেকর্ড!

এবার তৃতীয়বারের মত বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে স্কটল্যান্ড। এর আগের দুই বিশ্বকাপে ৮ ম্যাচ খেলে একটিতেও জয়ের মুখ দেখেনি স্কটিশরা।

বিশ্বকাপের ১১তম আসরে খেলতে এসে প্রথম ম্যাচেই লজ্জার রেকর্ড করেছে স্কটল্যান্ড। মঙ্গলবার নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মাত্র ১৪২ রানে অলআউট হয়েছে তারা। আর স্কটিশদের ইনিংসে ‘গোল্ডেন ডাক’ খেয়েছেন ৪ ব্যাটসম্যান!

এর আগের ৩ হাজার ৬০৩ ওয়ানডেতে এমন ঘটনা ঘটেছে মাত্র দুবার। ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কা এবং ২০০৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তান এমন লজ্জায় পড়ে। এবার দিয়ে তৃতীয়বারের মত এমন ঘটনা ঘটল। এবং বিশ্বকাপে এটাই প্রথম।

এটা তো তাহলে স্কটল্যান্ডের জন্য লজ্জার রেকর্ডই নাকি?

স্কটল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে ‘গোল্ডেন ডাক’ খেয়েছেন ক্যালাম ম্যাকলিয়ড, হামিশ গার্ডিনার, প্রেসটন মমসেন ও ইয়াইন ওয়ার্ডল। মজার বিষয়, এই ৪ স্কটিশ ব্যাটসম্যানই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে সাজঘরে ফিরেছেন! এ ছাড়া শুধু ‘ডাক’ মেরেছেন আরেক ব্যাটসম্যান মজিদ হক। তাও ২ বল মোকাবিলায়!

ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম দুই বলে ম্যাকলিয়ড ও গার্ডিনারকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে বিদায় করেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট।

এরপর ইনিংসের পঞ্চম ওভারের দ্বিতীয় বলে মমসেনকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন টিম সাউদি। আর ৩৭তম ওভারে ড্যানিয়েল ভেট্টোরির বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে ‘গোল্ডেন ডাক’ মারেন ওয়ার্ডল। তার আগের বলে ‘ডাক’ খাওয়া মজিদ হককেও ফেরান ভেট্টোরি।

তথ্যসূত্র : ক্রিকইনফো



মন্তব্য চালু নেই