চাঁদে যা-কিছু ফেলে এসেছে মানুষ

চাঁদের বুকে মানুষের পা রাখার বিষ্ময়কর সাফল্য উদযাপিত হয় ঠিকই; কিন্তু কেউ কি ভেবে দেখেছেন ওই ভিনগ্রহে কী কী ফেলে এসেছে মানুষ? সংবাদমাধ্যম জানাচ্ছে, চাঁদে প্রায় ৪ লক্ষ উপাদান ফেলে এসেছে মানুষ। এসব উপাদানের মধ্যে চাঁদে বিক্ষিপ্ত হওয়া মহাকাশযানই বেশী। তবে ফেলে আসা এইসব উপাদানের মধ্যে রয়েছে চমৎকৃত হবার মতো কিছু বিষয়! কী সেগুলো? পাঠক চলুন, দেখে নিই…

১) ১২ জোড়া বুট

এপোলো-১১ এর অভিযানের শেষের দিকে নীল আর্মস্ট্রং এবং বাজ এল্ড্রিন তাদের ব্যাগে ১০০ টি অপ্রয়োজনীয় বস্তু খুঁজে পান। যার কারণে তাদের ব্যাগগুলো অনেক ভারী হয়ে গিয়েছিলো। তাই তারা তাদের বুট, ক্যামেরা এবং আরও কিছু অপ্রয়োজনীয় জিনিসগুলো ফেলে আসেন এবং একটি নির্দিষ্ট স্থানে লুকিয়ে রাখেন। আনুষ্ঠানিকভাবে তারা যুক্তরাষ্ট্রের পতাকা চাঁদের মাটিতে পুতে রাখেন।

২) রিচার্ড নিক্সনের স্বাক্ষরিত একটি প্লেক (অলঙ্কারের উপর স্থাপিত ফলক বা ট্যাবলেট)

মানুষ নিয়ে ছয়টি চন্দ্রাভিযানের সভাপতি ছিলেন নিক্সন। মানুষ যখন প্রথম চাঁদে পা রাখে তখন এর দায়িত্বে ছিলেন নিক্সন। তিনিই একমাত্র সভাপতি যার স্বাক্ষর চাঁদে রয়েছে।

৩) গলফ খেলার ২টি বল

এপোলো ১৪ অভিযানের সময় এলান শেপার্ড ৬টি গলফ বল নিয়ে যান এবং এগুলো চাঁদের চাষবাস পরিবেশে রাখেন। কিন্তু ১৯৭০ এর যুগের ২টি গলফ বল এখনো চাঁদের বুকে রয়েছে।

৪) বাজপাখির পালক

এপোলো ১৫ এর শেষ দিকে স্কট পালক এবং বলের পরীক্ষা করার চেষ্টা করেন। তিনি পরীক্ষা করতে চাইছিলেন একটি শূন্যস্থানে দুইটি বস্তু একসাথে মাটিতে পরে কিনা।

৫) ৯৬ ব্যাগ মলমূত্র

মহাকাশচারীদেরও তো প্রাকৃতিক কাজকর্ম সারতে হয়। তাই ৯৬ ব্যাগ মলমূত্রও চাঁদে রেখে এসেছেন মহাকাশচারীরা।



মন্তব্য চালু নেই