চল্লিশের আগেই সেরা ধনী যারা

বিশে বিদ্যা, তিরিশে ধন, চল্লিশে ঠনঠন- এটা গ্রাম বাংলার প্রচলিত প্রবাদ। অবশ্য বাস্তবে তরুণদের কোটিপতি হওয়ার উদাহরণ কিন্তু বিরল- যদি না উত্তরাধিকার সূত্রে পেয়ে থাকে। জ্ঞান, বুদ্ধি, প্রজ্ঞা, অভিজ্ঞতায় ঋদ্ধ হতে মানুষের নাকি চল্লিশের কোঠায় পৌঁছতে হয়। তার মানে ধরেই নেয়া হয়- ব্যবসায়িক বুদ্ধি খুলতে হলে কমপক্ষে চারের দশকে পা দিতে হবে। কিন্তু প্রযুক্তি, পুঁজিবাদ ও বাজার অর্থনীতির এই দুনিয়ায় মানুষের উদ্যোম, উদ্যোগ, দক্ষতা ও সুযোগ একই সঙ্গে অপার সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে। তাই আর কোটিপতি হতে চল্লিশের ঋদ্ধতার জন্য অপেক্ষা করতে হয় না। তারপরও এমন বিত্তবানদের সংখ্যা কিন্তু নেহাতই হাতে গোনা। সেই বিরল ব্যক্তিত্বদের একটি তালিকা দেয়া হলো। তারা কেউই বাঙালি নন কিন্তু বাংলার প্রাচীন প্রবাদের সত্যতা প্রমাণ করে দেখিয়েছেন!

১০. আইমান হারিরি
তিনি জন্মের পরই ১৩৫ কোটি ডলারের মালিক হয়েছেন। ৩৪ বছর বয়সী এ বিলিয়নেয়ার লেবাননের প্রয়াত প্রধানমন্ত্রী রফিক হারিরির ছেলে। মধ্যপ্রাচ্যের অন্যতম বৃহৎ নির্মাণ প্রতিষ্ঠান সউদি ওগারের (Saudi Oger) মালিক।

০৯. ওয়াইভোন বাউয়ের
তিনিও উত্তরাধিকার সূত্রে বিশাল বিত্তের মালিক হয়েছেন। বিখ্যাত প্রকাশক হেইঞ্জ বাউয়েরের মেয়ে তিনি। তার সম্পদের পরিমাণ ২৪০ কোটি ডলার। ৩৭ বছর বয়সী এ নারী এখন জার্মানির প্রভাবশালী মিডিয়া কোম্পানি বাউয়ের মিডিয়া গ্রুপের প্রধান। বিশ্বের সবচেয়ে ধনী নারীদের মধ্যে তিনি প্রথম সারিতে।

০৮. হুইয়ান ইয়াং
তিনি শুধু চীনেরই নন বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি। তার মোট সম্পত্তির পরিমাণ ৫৭০ কোটি ডলার। কান্ট্রি গার্ডেন হোল্ডিং নামে নির্মাণ কোম্পানির প্রতিষ্ঠাতা মালিক তার বাবা। উত্তরাধিকার সূত্রে তিনি এই বিত্তের মালিক হয়েছেন। ৩১ বছর বয়সী এ নারী ওই কোম্পানির একজন বড় শেয়ারহোল্ডারও।

০৭. শন পার্কার
মাত্র ২১ বছর বয়সেই সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুকের প্রেসিডেন্ট হন পার্কার। ফাইল শেয়ারিং সেবা ন্যাপস্টারের (Napster) সহপ্রতিষ্ঠাতা তিনি। বর্তমানে ৩৪ বছর বয়সী এ যুবক বিশ্বের সেরা উদ্যোক্তাদের একজন। তার বর্তমান সম্পত্তি ২১০ কোটি ডলার।

০৬. স্কট ডানকান
৫৫০ কোটি ডলারের মালিক হয়ে সেরা ধনীদের তালিকায় নাম উঠাতে কোনো ঘাম ঝরাতে হয়নি ডানকানকে। পারিবারিক সম্পত্তিই তাকে বিলিয়নেয়ার বানিয়েছে। স্কট ডানকানের (৩০) বাবা ড্যান ডানকান জ্বালানি পাইপলাইনের উদ্যোক্তা এবং এন্টারপ্রাইজ প্রোডাক্ট পার্টনারের মালিক। এই কোম্পানির মালিকানায় এখন ৫০ হাজার মাইল দীর্ঘ প্রাকৃতিক গ্যাস, তেল এবং পেট্রোকেমিক্যাল পাইপলাইন রয়েছে।

০৫. দাস্তিন মস্কোভিৎস
মার্ক জুকারবার্গের সঙ্গে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা এই তরুণ। এখন তার বয়স মাত্র ২৯ বছর। ২০০৮ সালে ফেসবুক ছেড়ে মোবাইল অ্যাপস ডেভেলপার কোম্পানি আসানায় (Asana) যোগ দেন। তার সম্পত্তির পরিমাণ ৩৮৯ কোটি ডলার। তবে এতো বিপুল সম্পত্তির মালিক হওয়া সত্ত্বেও এ কম্পিউটার ইঞ্জিনিয়ার খুবই সাদাসিধা জীবনযাপন করেন।

০৪. অ্যালবার্ট মারিয়া ল্যামোরাল মিগুয়েল জোহানেস গাব্রিয়েল প্রিঞ্জ ভন থার্ন উন্ড টাক্সিস
নামটিই তার শরীরে প্রবাহমান নীল রক্তের পরিচায়ক। মাত্র ৮ বছর বয়সেই জার্মানির অভিজাত পরিবারের এ শিশু বিশাল বিত্তের মালিক হয়। এখন তার বয়স ২৯ বছর। আনুমানিক ১৫০ কোটি ডলার মূল্যমানের সম্পদের মালিক তিনি।

০৩. আলেসান্দ্রো সান্তো দোমিঙ্গো দাভিলা
কলম্বিয়ার বিয়ার কিং খ্যাত হুলিও মারিও সান্তো দোমিঙ্গো পুমেরেহোর বড় ছেলে তিনি। স্বাভাবিকভাবেই উত্তরাধিকার সূত্রে তিনি বিত্ত বৈভবের মালিক হয়েছেন। ১ হাজার ১৭০ কোটি ডলার মূল্যমানের সম্পত্তির মালিক দাভিলা (৩৬) নিউইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্টের বোর্ড মেম্বার। এছাড়া নিউইয়র্কভিত্তিক একটি পরামর্শক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকও তিনি।

০২. মার্ক জুকারবার্গ
তাকে এক নামে সবাই চেনে। সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় ও জনপ্রিয় মাধ্যমটির উদ্ভাবক তিনি। ফেসবুকের এ প্রধান নির্বাহীই সম্ভবত সবচেয়ে কম বয়সে নিজ উপার্জনে বিলিয়নেয়ার হয়েছেন। জুকারবার্গের (২৮) বর্তমান সম্পদের পরিমাণ ৩৮০ কোটি ডলার। তিনি শুধু বিশ্বের অন্যতম বিত্তবানই নন অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব বলেও মনে করা হয় তাকে।

০১. ল্যারি পেজ
আরেক তরুণ প্রযুক্তিবিদ ও উদ্যোক্তা এই ল্যারি পেজ। ৪০ বছরের কম বয়সীদের মধ্যে তিনি সবচেয়ে বেশি সম্পদের অধিকারী। সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের সহপ্রতিষ্ঠাতা পেজের (৩৯) সম্পদের পরিমাণ ২ হাজার ৩০০ কোটি ডলার।



মন্তব্য চালু নেই