চলতি অর্থবর্ষে ভারতের ৭.২ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস আইএমএফের

চলতি অর্থবর্ষে ভারতের ৭.২ শতাংশ আর্থিক বৃদ্ধির পূর্বাভাস দিল ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড (আইএমএফ)। তবে আন্তর্জাতিক ও অভ্যন্তরীন বিষয় এক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। আইএমএফ-এর মতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আর্থিক সংস্কারের পথে এগিয়ে চলা ও ব্যবসায়ীক সম্প্রদায়ের আস্থা বৃদ্ধির কারণে চলতি বছর ভারতের বৃদ্ধির হার চলতি অর্থবর্ষে দ্রুত হতে পারে।আইএমএফ-এর পূর্বাভাস অনুযায়ী, ২০১৫ অর্থবর্ষে ৭.২ শতাংশ এবং ২০১৬ অর্থবর্ষে ৭.৫ শতাংশ হবে ভারতের বৃদ্ধির হার।

তবে বৃদ্ধির এই উর্দ্ধগতিতে প্রভাব ফেলতে পারে আন্তর্জাতিক ও আভ্যন্তরীন বিষয়। দেশের বাজারে বাড়তি যোগানের ফলে মুদ্রাস্ফীতির হারের বৃদ্ধি সমস্যা তৈরি করতে পারে। যার ফলে ব্যাঙ্ক ও কর্পোরেট ক্ষেত্রের আয়-ব্যয়ের হিসেবে ভারসাম্যের অভাব দেখা দিতে পারে।

আন্তর্জাতিক ক্ষেত্রেও বেশকিছু ঝুঁকির বিষয় রয়েছে। আন্তর্জাতিক আর্থিক ক্ষেত্রে অস্থিরতা, তেলের দাম বৃ্দ্ধির মতো বিষয় ভারতের বৃ্দ্ধির হারে প্রভাব ফেলতে পারে। এই সব বিষয়গুলি ভারতে মুদ্রাস্ফীতির হার মোকাবিলার ক্ষেত্রে সমস্যা তৈরি করতে পারে। আইএমএফ এই সব প্রসঙ্গ উল্লেখ করে পূর্বাভাস দিয়েছে, স্থিতাবস্থা বজায় থাকলে চলতি অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার ৭.২ শতাংশ হতে পারে।



মন্তব্য চালু নেই