চট্টগ্রাম সিটি মেয়র পদে এবিএম মহিউদ্দিন চৌধুরী আওয়ামীলীগের প্রার্থী!

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচনে মেয়র পদে নগর আওয়ামীলীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী দলীয় সমর্থন নিয়ে এবার মেয়র প্রার্থী হচ্ছেন এমন ইঙ্গিত পাওয়া গেছে বলে নির্ভরযোগ্যসূত্রে জানা গেছে। সরকারের হাই কমাণ্ড একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে এবিএম মহিউদ্দিন চৌধুরীকে আবারো দলীয় সমর্থনে মেয়র প্রার্থী ঘোষণা করতে যাচ্ছেন এমন কথা শোনা যাচ্ছে।

এদিকে ইতিমধ্যে সৌদী আরব থেকে পবিত্র ওমরাহ শেষে শনিবার চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে তাঁকে দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এবিএম মহিউদ্দিন চৌধুরী নিজেকে দলের সমর্থন নিয়ে নাগরিক ঐক্যের ব্যানারে মেয়র প্রার্থী হওয়ার ঘোষণা দেন। এর আগে নগর ১৪ দলের এক সভাতেও এবিএম মহিউদ্দিন চৌধুরীকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আগামী নির্বাচনে মেয়র প্রার্থী করার সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও ওই সিদ্ধান্ত নিয়ে আওয়ামীলীগের মধ্যে ভিন্ন মত রয়েছে। এদিকে মহিউদ্দিন চৌধুরীর ঘনিষ্ঠ সূত্রগুলোর সাথে আলাপ করে জানা গেছে, মহিউদ্দিন চৌধুরী বিগত তিনবার চট্টগ্রাম সিটি মেয়র ছিলেন। তাঁর সময়ে কিছু জটিলতা সৃষ্টি হলেও ব্যাপক উন্নয়ন হয়েছে।

বিশেষ করে সিটি কর্পোরেশনের আয়বর্ধন বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। তফসীল ঘোষণা করা হয়নি। তবে এরই মধ্যে দুই দফায় নগর আওয়ামীলীগ সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী নিজেকে মেয়র প্রার্থী ঘোষণা করলেন। গতকাল শনিবার ওমরা পালন শেষে দেশে ফেরার পর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে নেমেই দলীয় নেতা-কর্মীদের সামনে তিনি নিজেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র প্রার্থী ঘোষণা করলেন। একই সাথে নেতা-কর্মীদের তার প্রার্থীতার পক্ষে কাজ করার জন্যও বলেন। এর আগে গত সপ্তাহে চট্টগ্রাম ১৪ দলীয় জোটের এক সভায় ১৪ দলের পক্ষে মেয়র প্রার্থী করার সিদ্ধান্তের ঘোষণা দেওয়া হয়।

এদিকে দলীয় হাইকমান্ডের নির্দেশ উপেক্ষা করে গতকাল নিজেকে আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী ঘোষণা করায় দলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তবে প্রকাশ্যে কেউ তেমন কিছু বলছে না। সবাই পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। গতকাল রাতে দৈনিক সাক্সগুর পক্ষ থেকে এবিএম মহিউদ্দিন চৌধুরীর প্রেস সচিব (পিএস) ওসমান গণির সাথে যোগাযোগ করা হলে তিনি মহিউদ্দিন চৌধুরী নাগরিক ঐক্যের ব্যানারে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী ঘোষণার বিষয়টি নিশ্চিত করেন।

পিএস ওসমান গণি জানান, গতকাল শনিবার বিকেল সাড়ে পাঁচটায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে নেতাকর্মীদের দেয়া এক সংবর্ধনার জবাবে এবিএম মহিউদ্দিন চৌধুরী এ ঘোষণা দেন। গত ১০ মার্চ ওমরাহ পালনের উদ্দেশ্যে তিনি সৌদি আরব যান। ওমরাহ পালন শেষে সেখান থেকে তিনি বিকেলে চট্টগ্রামে আসেন। এ উপলক্ষে নাগরিক কমিটির ব্যানারে তাকে সংবর্ধনা দেয়া হয়।

এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেন, ‘নেতাকর্মী ও নগরবাসীর দাবির মুখে আমি নাগরিক কমিটির ব্যানারে মেয়র পদে নির্বাচন করবো। এজন্য আপনারা আজকে থেকে নিজ নিজ এলাকায় নিজ অবস্থান থেকে কাজ শুরু করুন।’ এসময় চট্টগ্রামের উন্নয়নে নিজের নানা পরিকল্পনার কথাও তুলে ধরেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তিনবারের নির্বাচিত সাবেক এ মেয়র। এরআগে গত ১১ মার্চ নগরীর লালদীঘি মাঠে ১৪ দলের পথযাত্রা পূর্ব সমাবেশে চট্টগ্রামের মেয়র প্রার্থী ঘোষণা করার সুযোগ নেই বলে জানিয়েছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ওইদিন তিনি বলেছিলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে নিজ থেকে বা কোনো জোটের পক্ষ থেকে কাউকে প্রার্থী ঘোষণার সুযোগ নেই। প্রার্থী চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী নিজেই। তিনি যাকে প্রার্থী ঘোষণা করবেন তার পক্ষেই সকলকে কাজ করতে হবে। যারা দলের শৃংখলা মানবে না তাদের আওয়ামী লীগ করার অধিকার নেই। কিন্তু দলের সংসদীয় বোর্ডের প্রভাবশলী এ সদস্যের কঠোর হুঁশিয়ারির পরও এর তিন দিনের মাথায় সৌদি আরব থেকে এসে সংবর্ধনার নামে নিজের নির্বাচনী শোডাউন করে নিজেকে মেয়র প্রার্থী ঘোষণা করলেন মহিউদ্দিন চৌধুরী। এরআগে গত ৮ মার্চ নগরীর একটি রেস্টুরেন্টে বৈঠক করে ১৪ দল চট্টগ্রামের পক্ষ থেকে এবিএম মহিউদ্দিন চৌধুরীর পক্ষ থেকে প্রার্থী ঘোষণা করায় নগর আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এরপর পরই দলের হাইকমান্ড থেকে এনিয়ে কঠোরভাবে বারণ করা হয়।

আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশ নির্বাচনে মেয়র পদে মনোনয়ন প্রত্যাশী সাধারণ স¤পাদক আ জ ম নাছির উদ্দিন, সহ সভাপতি নুরুল ইসলাম বিএসসি। প্রসঙ্গত, গত নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন নিয়ে নির্বাচন করে তাঁরই এক সময়ের শীর্ষ বিএনপির মনজুর আলমের কাছে প্রায় এক লক্ষ ভোটের ব্যবধানে হেরেছিলেন মহিউদ্দিন চৌধুরী। এরপর নিজ থেকে নির্বাচন না করার ঘোষণা দেন তিনি। কিন্তু গত বছর থেকে ফের নির্বাচন করবেন বলে ঘোষণা সাবেক মেয়র মহিউদ্দিন।



মন্তব্য চালু নেই