ঘুষখোরদের শায়েস্তা করতে ঘুষের বদলে ব্যাগ ভর্তি সাপ দিলো লোকটি!

ঘুষ-দুর্নীতি সমাজের রন্ধে ঘুষখোরদের শায়েস্তা করতে এবার ঘুষের বদলে ব্যাগ ভর্তি সাপ দেওয়া হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারতের লক্ষ্ণৌতে।

এই বিষয়টি নিয়ে আয়কর দপ্তরের মেঝেয়ে কিলবিল করছে সাপ এমনই একটি ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। ফেসবুকের ওই ছবির নীচের ক্যাপশনে বলা হয়েছে, ‘লক্ষ্ণৌয়ের বস্তি এলাকায় এক ব্যক্তি সাপ তাড়ানোর জন্য টেবিল ক্লথ ব্যবহার করছেন। দুই চাষি ঘুষের দাবিতে বিরক্ত হয়ে, ৩ ব্যাগ ভর্তি সাপ দপ্তরে নিয়ে যান ও পুরো ব্যাগই সেখানে খালি করে দেন। বলা হয়েছে, ৪০টি সাপ ছিল ওই ব্যাগগুলোতে।

পিটিআইয়ের একটি রিপোর্টে বলা হয়েছিল, ‘রাজস্ব দপ্তরের মধ্যে একটি বেদে সাপ ভর্তি ব্যাগ খালি করে দেন। তাঁকে জমি দিতে দেরি করছিলেন এক কর্মকর্তা। জমি সংক্রান্ত সমস্ত কাজ দ্রুত শেষ করার জন্য ওই কর্মকর্তা নাকি ঘুষ চেয়েছিলেন। জমি পেতে দেরি হওয়ায় বিরক্ত হয়ে ওই বেদে এই কাণ্ড ঘটান।

ওই রিপোর্ট অনুযায়ী জানা যায়, হাক্কুল নামে জনৈক বেদে রাষ্ট্রপতিকে জমির জন্য চিঠি লিখেছিলেন। যার উত্তরে স্থানীয় প্রশাসনকে জমি সংক্রান্ত সব কাগজপত্র তৈরি করতে এবং ওই ব্যক্তিকে জমিদানের প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশও দিয়েছিলেন রাষ্ট্রপতি। কিন্তু বেদে অভিযোগ করেন, রাজস্ব দপ্তর তাঁর কাছ হতে ঘুষ চাইছে। তা না-দেওয়ায় তাকে জমি দেওয়া হচ্ছে না। শেষ পর্যন্ত নিরুপায় হয়ে তিনি সাপভর্তি ব্যাগ নিয়ে গিয়ে অফিসের মধ্যে ঢেলে দিয়েছেন।

এই ঘটনাটি জানার পর অনেকেই বলেছেন, ‘উচিৎ কাজটিই করেছেন ওই বেদে। ঘুষখোর ও দুর্নীতিবাজদের শিক্ষা দিতে হলে এমনটিই করা উচিৎ।



মন্তব্য চালু নেই