ঘুরে দাঁড়াচ্ছে শেয়ারবাজার

ধারাবাহিক দরপতনের পর ঘুরে দাঁড়াচ্ছে দেশের শেয়ারবাজার। গত কয়েক কার্যদিবসে সূচকের সঙ্গে বেড়েছে মোট টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৭৫৩ কোটি ৯৮ লাখ টাকা, যা গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ।

দিন শেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৯১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪০৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৯ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৬৫ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৫১টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সার্বিক সূচক ২৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৭৮ পয়েন্টে। এ বাজারে মোট লেনদেন হয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- খুলনা পাওয়ার কোম্পানি, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি, বেক্সিমকো, সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি, আরএকে সিরামিকস, এসিআই ফরমুলেশনস, সাইফ পাওয়ারটেক, এএফসি অ্যাগ্রো ও বারাকাত পাওয়ার।



মন্তব্য চালু নেই