ঘরেও তৈরি করতে পারেন শেভিং ক্রিম!

অনেক সময় কেনা শেভিং ক্রিম দিয়ে শেভ করার কারণে মুখের ত্বক রুক্ষ ও খসখসে হয়ে যায়। এ ছাড়া এ ধরনের ক্রিম ব্যবহারের কারণে এলার্জিও হয়ে থাকে। এ ক্ষেত্রে আপনি চাইলে ঘরোয়া উপায়ে তৈরি শেভিং ক্রিম দিয়ে শেভ করতে পারেন। কারণ এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না।

ঘরে বসে দুটি সহজ উপায়ে শেভিং ক্রিম তৈরি করার নিয়ম দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

শেভিং ক্রিম ১
উপকরণ
দুই টেবিল চামচ নারিকেল তেল, দুই টেবিল চামচ শিয়া বাটার, দুই চা চামচ বেকিং সোডা, দুই টেবিল চামচ অলিভ অয়েল অথবা আমন্ড অয়েল, ১০ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ও পাঁচ ফোঁটা পিপারমেন্ট এসেনশিয়াল অয়েল।

যেভাবে তৈরি করবেন
প্রথমে একটি প্যানে শিয়া বাটার ও নারিকেল তেল অল্প আঁচে গরম করুন। এবার এতে অলিভ অয়েল, ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ও পিপারমেন্ট এসেনশিয়াল অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি একটি বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। এবার ফ্রিজ থেকে বের করে একটি ব্লেন্ডারে এর সঙ্গে বেকিং সোডা মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন যতক্ষণ না পর্যন্ত নরম হয়। এবার আপনি এই মিশ্রণ শেভিং ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন।

শেভিং ক্রিম ২
উপকরণ
দুই টেবিল চামচ অ্যালোভেরা রস, দুই টেবিল চামচ গ্লিসারিন, আট ফোঁটা টি ট্রি এসেনশিয়াল অয়েল, এক চা চামচ লবণ, আধা কাপ লিকুইড সোপ, আধা কাপ নারিকেল তেল, ১০ ফোটা এসেনশিয়াল অয়েল ও দুটি ভিটামিন ই ক্যাপসুল।

যেভাবে তৈরি করবেন
প্রথমে একটি প্যানে গরম পানির মধ্যে লবণ মিশিয়ে নিন। এবার এতে সব উপকরণ দিয়ে ভালো করে নেড়ে নিন। ঘন হয়ে এলে একটি বোতলে ভরে রেখে দিন। যখন শেভ করবেন তখন বোতলে হালকা ঝাঁকি দিয়ে নিন।



মন্তব্য চালু নেই