গুজরাট দাঙ্গায় মোদিকে অব্যাহতি দিলেন মার্কিন আদালত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভয়াবহ গুজরাট দাঙ্গার দায় থেকে অব্যাহতি দিলেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। বুধবার নিউ ইয়র্কের একটি ফেডারেল আদালত এ ব্যাপারে রুল জারি করেন।

আদালতের রুলে বলা হয়, গুজরাট দাঙ্গায় প্রধানমন্ত্রী মোদিকে বিচারের মুখোমুখি করা যাবে না। তাই তাকে এ মামলা থেকে অব্যাহতি দেওয়া হলো। গুজরাট দাঙ্গা থামাতে তৎকালীন রাজ্য মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি ব্যর্থ হয়েছেন- এমন অভিযোগ আনেন মার্কিন মানবাধিকার আইনজীবী জোসেফ হুয়িটিংটন। গত সেপ্টেম্বরে মোদির প্রথম যুক্তরাষ্ট্র সফরের সময় ওই মামলাটি দায়ের করেন তিনি। ওই দাঙ্গায় এক হাজারের বেশি লোক নিহত হয়, যাদের বেশিরভাগই মুসলিম নাগরিক।

ওই মামলা করার সময় জোসেফ হুয়িটিংটন বলেছিলেন, এই মামলায় সফলতা পাওয়ার সুযোগ খুব কম। তবে এটি একটি প্রতীকী বিজয়। তবে আদালতের নতুন সিদ্ধান্তের ব্যাপারে তাৎক্ষণিকভাবে হুয়িটিংটন-এর মন্তব্য পাওয়া যায়নি ।

২৬ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরের আগে এ সিদ্ধান্ত দিলেন যুক্তরাষ্ট্রের আদালত। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের পক্ষ থেকে এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। ভারত সরকারও কিছু জানায়নি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য চালু নেই