‘গায়ের জোরে কোনো সমস্যাই সমাধান করা যায় না’

গায়ের জোরে কোনো সমস্যাই সমাধান করা যায় না বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, ‘দেশের মধ্যে আজ এমন পরিবেশ তৈরি হতো না যদি সরকার গণতান্ত্রিক অধিকার হরণ না করতো। গায়ের জোরে কোনো সমস্যাই সমাধান করা যায় না।’

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনের সামনে শনিবার বিকেলে নাগরিক ঐক্যের অবস্থান কর্মসূচিতে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘সন্ত্রাস-সহিংসতা চাই না, শান্তি ও গণতন্ত্র চাই, জাতীয় সংলাপের বিকল্প নাই’ শীর্ষক এই কর্মসূচি পালন করে সংগঠনটি।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, ‘বিএনপিকে রাজনৈতিক গণতান্ত্রিক অধিকার হরণ করে এখন জঙ্গি বানানোর চেষ্টা করা হচেছ। আমরা সব ধরনের সহিংসতার বিরুদ্ধে। যারা রাজনীতির নামে মানুষ হত্যা করছে তারা রাজনীতি বোঝে না। সরকারের দায়িত্ব এ সব বন্ধ করা। তবে এ জন্য বিচার বহির্ভূত হত্যাকাণ্ড করা যাবে না। সন্ত্রাস চাই না। শান্তি চাই। প্রয়োজন সংলাপের।’

তিনি জানান, নাগরিক ঐক্যের ব্যানারে ঢাকার মতো প্রত্যেকটি বিভাগীয় শহরে একই কর্মসূচি পালন করা হবে। এতে জনগণের মধ্যে ঐক্য প্রক্রিয়া ত্বরান্বিত হবে। যা দেশের সংকট সমাধান করে শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকার এবং বিরোধী পক্ষের ওপর চাপ তৈরি করবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু। আরও উপস্থিত ছিলেন জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান ভুইয়া, সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মুনসুর আহমেদ, ডেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, গণতান্ত্রিক আইনজীবী সমিতির অ্যাডভোকেট সুব্রত চৌধুরী প্রমুখ।



মন্তব্য চালু নেই