গাড়িতেই যাদের জীবন সংসার (দেখুন ভিডিওসহ)

মানুষ লোকালয় ছেড়ে কত জায়গাতেই তো গিয়ে ঘর সংসার পাতেন। এই যেমন – বনে-জঙ্গলে, পাহাড়ে, গাছের ডালে। তবে যুক্তরাজ্যের ক্যান্টারবেরি শহরের ড্যানিয়েল বন্ড এবং স্ট্যাসি দম্পতি তাদের ঘর-সংসার পেতেছেন একটি গাড়ির ভেতর।

daniel-bond-and-stacey-couple-car-home-pic7 daniel-bond-and-stacey-couple-car-home-pic3

যুক্তরাজ্যের ক্যান্টারবেরি মত শহরে বাড়ি কেনা অনেক টাকার ব্যাপার। ক্যান্টারবেরিতে একটি ফ্ল্যাট কিনতে এক লক্ষ পাউন্ড এর মত লাগে। পেশায় গাড়ি মেকানিক ড্যানিয়েলের কাছে অতো টাকা নেই। তবে চাইলে ভাড়া বাড়িতে থাকতে পারতেন। কিন্তু ভাড়া বাড়িতে থাকতে স্বামী-স্ত্রী কেউই স্বাচ্ছন্দ্য বোধ করেন না। বাড়ি কেনার জন্য ব্যাংকের ধারে ধারেও ঘুরেছেন ঋণের জন্য। ব্যাংক ড্যানিয়েলের আবেদনে সাড়া না দেওয়ায় অবশেষে স্বামী-স্ত্রী যুক্তি পরামর্শ করে বড় ধরনের একটি গাড়ি কেনার পরিকল্পনা করে। ড্যানিয়েলের পরিবারের লোকজন তাদের এই পরিকল্পনার কথা জেনে এর ঘোর বিরোধিতা করেন। কিন্তু পরিবারের বাধা উপক্ষো করে তারা তাদের সিদ্ধান্তে স্থির থাকেন।

daniel-bond-and-stacey-couple-car-home-pic4 daniel-bond-and-stacey-couple-car-home-pic5

তাদের পরিকল্পনা ছিল তারা এমন একটি গাড়ি কিনবেন যেটি দিয়ে সারা শহর ঘুরে বেড়াতে পারবেন, খাওয়া-দাওয়া থেকে শুরু করে প্রাত্যহিক জীবনের সকল কাজ ও রাতে নিরাপদে ঘুমাতে পারবেন। ২০১১ সালের জুলাই মাসে তিন হাজার পাউন্ড দিয়ে অলিম্পিয়া ১৯৯১ মডেলের একটি দোতলা বাস কিনেন ড্যানিয়েল। বাসটিকে বসবাসের উপযোগী অর্থাৎ বাড়ির আদলে গড়ে তোলার জন্য খরচ করেন আরও আট হাজার পাউন্ড। বাসটির ভেতরে দুইটি থাকার ঘর, রান্নাঘর, টেলিভিশন কক্ষ, পানির ট্যাঙ্ক, প্রসাধন কক্ষ সহ সবই রয়েছে।

daniel-bond-and-stacey-couple-car-home-pic6 daniel-bond-and-stacey-couple-car-home-pic1

গাড়িটিতে পানির জন্য যে ট্যাঙ্কটি রয়েছে সেটি প্রায় ২২০ লিটার পানি ধারণ করতে পারে। আর সার্বক্ষণিক বিদ্যুতের ব্যবস্থাও রয়েছে গাড়িটিতে। রান্নাঘরে চুলা, ফ্রিজ, কিচেন ক্যাবিনেট সবই রয়েছে।

daniel-bond-and-stacey-couple-car-home-pic8 daniel-bond-and-stacey-couple-car-home-pic9

বাইরে থেকে বাস মনে হলেও ভিতরে ঢোকার পর কেউই বলতে পারবে না যে এটি একটি বাস। আদর্শ একটি বাড়িতে যা যা থাকা প্রয়োজন তার সবই রয়েছে এই বাসটির ভিতর। বাসটি বর্তমানে একটি খোলা জায়গার রাখা আছে।

ভিডিও:

https://youtu.be/GX2mWi3CG2o



মন্তব্য চালু নেই