গাড়িচালকদের ৩৬ লাখ টাকার ওভারটাইম!

উপরওয়ালাদের খুশি রাখতে গাড়িচালকদের অবৈধভাবে ৩৬ লাখ টাকার ওভারটাইম বিল পরিশোধ করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। যদিও গাড়িগুলো পাউবোর কেউ ব্যবহার করেন না। ওভারটাইমের টাকা পরিশোধ নিয়ে আপত্তি তুলেছে পূর্ত অডিট অধিদপ্তর।

পাউবোর বাইরে ব্যবহৃত হওয়া গাড়ির চালকদের ওভারটাইম বিল পরিশোধ নিয়ে পওয়া গেছে চাঞ্চল্যকর তথ্য। সেসব তথ্য নিয়েই আজ প্রকাশিত হলো তৃতীয় পর্ব।

সূত্র জানায়, পানিসম্পদ মন্ত্রণালয়, সংসদ সচিবালয় ও পরিকল্পনা কমিশনের কর্মকর্তাদের ব্যবহৃত পাউবোর গাড়িচালকদের ওভারটাইম বিল দেওয়া হয়েছে প্রায় ৩৬ লাখ টাকা। বাইরে ব্যবহার হওয়ায় ওই গাড়িগুলোর চালকদের ওভারটাইম বিল পরিশোধ করা নিয়মনীতির মধ্যে পড়ে না। তাই আপত্তি তুলেছে অডিট অধিদপ্তর।

২০১২-১৩ অর্থবছরে পাউবোর বিভিন্ন খাতে যে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে, তার হিসাব নিয়ে নিরীক্ষা চালায় পূর্ত অডিট অধিদপ্তরের নিরীক্ষা ও হিসাবরক্ষণ কর্মকর্তা সঞ্জয় কুমার রাহারের নেতৃত্বে চার সদস্যের এক নিরীক্ষা কমিটি।

গত বছরের ৩ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত হিসাব নিরীক্ষাকালে ২১ গাড়ির চালকদের ওভারটাইম পরিশোধে ৩৫ লাখ ৫২ হাজার ৭১১ টাকার হিসাবে অনিয়ম পায় কমিটি। নিরীক্ষার পর কমিটি একটি অডিট রিপোর্ট দাখিল করে।

ওই রিপোর্টে বলা হয়, নিরীক্ষায় ওভারটাইম বিল যাচাইকালে দেখা যায়, বাইরের কর্মকর্তাদের অবৈধভাবে গাড়ি সরবরাহ করেছে পাউবো কর্তৃপক্ষ। ওই সব গাড়িচালকদের নিয়ম ভঙ্গ করে ৩৫ লাখ ৫২ হাজার ৭১১ টাকার ওভারটাইম দিয়েছে, যা কোনোভাবেই নিয়মনীতির মধ্যে পড়ে না। উপরন্তু, পাউবোর স্বার্থে গাড়ি ব্যবহৃত হয়নি। তাই যে অর্থের অপচয় করা হয়েছে, তা গ্রহণযোগ্য নয়। দায়দায়িত্ব নির্ধারণ করে আপত্তিকৃত টাকা আদায় করা আবশ্যক বলে নিরীক্ষায় সুপারিশ করা হয়েছে।

অডিট রিপোর্টে উল্লেখ করা হয়, প্রাক্তন পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেনের (ঢাকা মেট্রো-ঘ-১৩-২৪০৩) গাড়িচালক শিশির কুমার হাওলাদারকে ওভারটাইম বাবদ ১ লাখ ৭১ হাজার ৫১৬ টাকা পরিশোধ করা হয়েছে। প্রাক্তন পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমানের (ঢাকা মেট্রো-ঘ-১৩-২৪০২) গাড়িচালক নজরুল ইসলাম সবুজ নিয়েছেন ১ লাখ ২৮ হাজার ৯ টাকা।

পানিসম্পদ সচিবের ব্যবহার করা দুই জিপের মধ্যে ঢাকা মেট্রো-ঘ-১৩-৫৫৯৫ গাড়িচালক মোস্তফা শেখ ১ লাখ ৩৪ হাজার ৫৪৩ টাকা, সচিবের একান্ত সচিবের (ঢাকা মেট্রো-ঘ-১৩-১৮৩৭) গাড়িচালক আবু বকর ২ লাখ ৫৭ হাজার ৯১৩ টাকা ও অতিরিক্ত সচিবের (ঢাকা মেট্রো-ঘ-১৩-৬৭৫৫) গাড়িচালক আবদুল হান্নান ২ লাখ ২৪ হাজার ৮৪০ টাকা ওভারটাইম বিল নিয়েছেন।

যুগ্ম সচিবের (ঢাকা মেট্রো-ঘ-১৩-৫৫৯৪) গাড়িচালক আওলাদ হোসেন ২ লাখ ৪৮ হাজার ১৪ টাকা, যুগ্ম সচিবের (ঢাকা মেট্রো-ঘ-১৩-১৬২১) গাড়িচালক আবদুর রহমান ২ লাখ ৫৯ হাজার ৭৭২ টাকা, মন্ত্রীর সহকারী সচিবের (ঢাকা মেট্রো-ঘ-১৩-২০৩৩) গাড়িচালক হুমায়ুন কবির ১ লাখ ৫৮ হাজার ৮০৬ টাকা ও প্রতিমন্ত্রীর একান্ত সচিবের (ঢাকা মেট্রো-ঘ-১৩-১০৩২) গাড়িচালক আবুল হাসেম ২ লাখ ৪৭ হাজার ৪০৪ টাকা নিয়েছেন।

উপসচিব/সহকারী সচিবের (ঢাকা মেট্রো-ঘ-১৩-১৮৯৫) গাড়িচালক আলী হোসেন ১ লাখ ৬৪ হাজার ৮১৬ টাকা, উপসচিব/সহকারী সচিবের (ঢাকা মেট্রো-ঘ-১৩-০২৬৮) গাড়িচালক রফিকুল ইসলাম ১ লাখ ৭৪ হাজার ৫২২ টাকা, উপসচিব/সহকারী সচিবের (টাঙ্গাইল ০২-০১১১৭) গাড়িচালক দেলোয়ার হোসেন ২ লাখ ৩৮ হাজার ৮৯২ টাকা, তথ্য কর্মকর্তার (ভোলা-ঘ-০৫-০০০১) গাড়িচালক আবদুল মান্নান ২ লাখ ৫০ হাজার ৮৬৪ টাকা ও পানিসম্পদ মন্ত্রণালয়ের কাউন্সিল অফিসারের (ঢাকা মেট্রো-ক-০৩-৫৫৩৬) গাড়িচালক ইসহাক ফকির নিয়েছেন ২ লাখ ১৪ হাজার ৫৮১ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির (চাঁদপুর-ঘ-১১-০০৩৫) গাড়িচালক মোস্তফা কামাল ১ লাখ ৪২ হাজার ৯১৩ টাকা, পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির একান্ত সচিবের (ঢাকা মেট্রো-ঘ-১১-২০৬০) গাড়িচালক আবদুল করিম ১ লাখ ৫৯ হাজার ২৩ টাকা এবং পরিকল্পনা কমিশনের সদস্যের একান্ত সচিবের (চট্ট মেট্রো-ঘ-১১-০০২৮) গাড়িচালক আক্তার হোসেন ১ লাখ ৫৯ হাজার ৩৭২ টাকা এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের সরকারি পুলের গাড়িচালক হারাধন দেবনাথ ২ লাখ ১৬ হাজার ৯১১ টাকা অবৈধভাবে অধিকাল ভাতা উত্তোলন করেন।

অনুরূপভাবে বর্তমান পানিসম্পদ প্রতিমন্ত্রী, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সচিব, তাদের একান্ত সচিবসহ বিভিন্ন পর্যায়ে ব্যবহৃত ১৯ গাড়ির চালক একই ভাবে অধিকাল ভাতা নিচ্ছেন।

পানি উন্নয়ন বোর্ডের সম্পত্তি ও যানবাহন পরিদপ্তরের পরিচালক এমদাদুল হক জানান, মন্ত্রণালয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে পাউবো থেকে গাড়ি সরবরাহ করা হয়েছে। আর সে অনুযায়ী চালকদের অবৈধভাবে ওভারটাইমের বিলও পরিশোধ করা হয়েছে।



মন্তব্য চালু নেই