গরমে মেকআপ ঠিক রাখার লুকানো কৌশল

বিয়ে, জন্মদিন বা পার্টিতে সবার সুদৃষ্টি আকর্ষণে নারীদের পোশাকের সঙ্গে মানানসই সাজের বিকল্প ভাবা যায় না। জাকজমকপূর্ণ পোশাকের সঙ্গে মিল রেখে সাজটাও হওয়া চাই। অথচ সব সাধের মাঝে বাধ দিতে আসে গরম। তাই বলে গরমের এই সময়ে সাজগোজ ছাড়াই কি যাওয়া সম্ভব? না। তৈলাক্ত বা শুষ্ক ত্বকের মেকআপ যাতে গরমে ঘেমে নষ্ট না হয়ে যায়, সেজন্য শিখে নিতে পারেন কিছু লুকানো কৌশল।

* প্রথমে ফেসওয়াশ এবং ক্লিনজার দিয়ে ত্বক খুব ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। কারণ মুখেময়লা বা তেলতেল ভাব থেকে গেলে চলবে না। ত্বকের অস্বস্তি থাকলে মেকআপ গলে যাওয়ার ভয় থাকে বেশি।

* মুখ ধুয়ে এক টুকরো বরফ ঘষে ত্বকের প্রশান্তি দিতে পারেন। এতে করে মেকআপ অনেকটা সময় ত্বকে সেট থাকে।

* গরম হলেও ত্বকের সঙ্গে মানানসেই ক্রিম ব্যবহার করুন। ক্রিমের ব্র্যান্ড যাচাই করে ত্বক ঠাণ্ডা রাখে এমন ক্রিম বেছে নিতে পারেন। তাছাড়া ক্রিম ছাড়া যত মেকআপই দিন না কেন মুখ উসকোখুসকো দেখাবে।

* ক্রিমের বদলে টোনার দিয়ে মুখ ভালো করে মুছে নিতে পারেন। ভালো সানস্ক্রিন লোশন লাগিয়ে নিলে অতিরিক্ত তেল দূর হবে এবং মেকআপ সেট থাকবে অনেকটা সময়।

* এবার এমন মেকআপ ও কসমেটিকস ব্যবহার করুন যা পুরোপুরি অয়েল ফ্রি। এতে মেকআপ গলে যাওয়ার আশঙ্কা কমে যায়।

* মেকআপ গলে যাওয়া রোধ করতে প্রথমে মেকআপ প্রাইমার লাগিয়ে নিতে হবে।

* খুব অল্প পরিমাণে ফাউন্ডেশন ব্যবহার করবেন। লিকুইডের চেয়ে সেমি-লিকুইড বা পাউডার ফাউন্ডেশন ব্যবহার করলে মেকআপ গলার সম্ভাবনা কম থাকে।

* আলগা পাউডার চেপে দিয়ে ত্বকের উপরে মেকআপ সেট করে নিতে পরেন। এতে বাড়তি তেল পাউডার শুষে নেয়ার কাজ করবে অনেকটা সময় এবং মেকআপ গলবে না।

* গরমকালে অবশ্যই ওয়াটারপ্রুফ মেকআপ ব্যবহার করুন। অনুষ্ঠান তো শেষ হাবেই, বাসায় আসা পর্যন্ত মেকআপ নিয়ে নিশ্চিন্তে থাকবেন।



মন্তব্য চালু নেই