গত বছরে জীবন দিয়েছেন ১৭ পুলিশ

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার বলেছেন, ‘গতবছর রাষ্ট্রবিরোধী অপতৎপরতা প্রতিরোধে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৭ জন সদস্যকে আত্মাহুতি দিতে হয়েছে। আগামীতেও সুষ্ঠু আইন-শৃঙ্খলা বজায় রাখতে আমরা বদ্ধপরিকর। জননিরাপত্তা বিধানের পাশাপাশি দেশের সব প্রয়োজনে পুলিশ সদস্যরা নিষ্ঠা নিয়ে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করছে।’

শনিবার রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির ৩২তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন আইজিপি।

পুলিশ প্রধান বলেন, ‘বাংলাদেশ পুলিশের মতো একটি সেবাধর্মী সংগঠনের জন্য অবসরপ্রাপ্ত প্রজ্ঞাবান ব্যক্তিদের অভিজ্ঞতালব্ধ পরামর্শ ও সহযোগিতার প্রয়োজন রয়েছে। বর্তমানে পুলিশ বাহিনীতে তরুণ মেধাবীরা যোগদান করছে। নবীনদের সুশিক্ষিত এবং পেশার প্রতি প্রতিশ্রুতিশীল করে গড়ে তোলার কাজে আপনাদের মত প্রবীণ কর্মকর্তাদের সহযোগিতার প্রয়োজন রয়েছে।’

সমিতির সভাপতি ড. এম এনামুল হকের সভপতিত্বে অনুষ্ঠানে এম সহীদুল ইসলাম চৌধুরী এবং আলহাজ্ব তাজুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে কমিউনিটি পুলিশিংয়ের ক্ষেত্রে অবদান রাখার জন্য উপ-পরিদর্শক (এসআই) মিহির কুমার পাল, এসআই মো. নুরন্নবী, এসআই মো. মিজানুর রহমানকে ‘এস এম আহসান উল্লাহ পুরস্কার’ দেয়া হয়। নির্যাতিত নারী ও শিশুর সুরক্ষা এবং সমাজ সেবায় অবদানের জন্য ইন্সপেক্টর আফরোজা আক্তারকে ‘প্রফেসর অনামিকা হক লিলি ও ড. এনামুল হক অ্যাওয়ার্ডে’ ভূষিত করা হয়। এছাড়া সমিতির বয়োজ্যেষ্ঠ সদস্যদের সম্মাননা জানানো হয়। আইজিপি তাদের হাতে পুরস্কার ও ক্রেস্ট তুলে দেন।



মন্তব্য চালু নেই