গণ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আইন ও বাংলা ভাষা বিষয়ক সেমিনার

আইন ও বাংলা ভাষা বিষয়ক এক সেমিনার ২১ মার্চ শনিবার বিকেলে ঢাকার গণস্বাস্থ্য নগর হাসপাতাল মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে আয়োজিত প্রথম পর্বের সেমিনারে প্রধান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি এ.বি.এম. খায়রুল হক ও বিচারপতি কাজী এবাদুল হক। অনুষ্ঠানে ঢাকা কলেজের সাবেক অধ্যক্ষ ড. আয়েশা বেগম ‘উচ্চ আদালতের ভাষা শৈলী’ এবং ঢাকা

বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাখাওয়াৎ আনসারী ‘সংবিধানের বাংলা পাঠ: চাই সপ্তদশ সংশোধন’ শীর্ষক দুটি প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া আরও বক্তব্য রাখেন গণ বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক অনুষদের ডীন অধ্যাপক মাহমুদ শাহ কোরেশী ও ইংরেজী বিভাগের প্রধান অধ্যাপক মনসুর মুসা।

বিচারপতি আবদুস সালাম মামুন এর সভাপতিত্বে দ্বিতীয় পর্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশে জাপানের অনারারী কনসাল মুহাম্মদ নূরুল ইসলাম। এ সময় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস এর অধ্যাপক ড. সলিমুল্লাহ খান, গণ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রধান মো: রফিকুল আলম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লিজা শারমিন, আফরোজা সিদ্দিকা, ড. কৃষ্ণা ভদ্র, মনজুর হাসান প্রমুখ মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিচারপতি এ.বি.এম. খায়রুল হক বলেন, ‘প্রতিশব্দ না পাওয়ায় বাংলায় আদালতে আদেশ দেয়া দুরূহ। ইংরেজী থেকে বাংলা করা অনেক কষ্টসাধ্য। তবুও যত দেরি হোক, কষ্ট হোক বিচারপতিদের বাংলায় রায় দেয়ার মানসিকতা থাকতে হবে। বিচারপতিরা বাংলায় রায় দিতে হীনমন্যতায় ভুগেন। তা থেকে তাদের বের হয়ে আসতে হবে।’ প্রধান অতিথি শিক্ষার সকল ক্ষেত্রে বাংলাদেশের ইতিহাস পাঠ বাধ্যতামূলক করার দাবি জানান।



মন্তব্য চালু নেই