গণতন্ত্র রক্ষায় সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায় সরকারকে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র। রোববার প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে এমন আশ্বাস দেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন ব্লুম বার্নিকাট।

রোববার রাতে সংসদ সচিবালয়ের কার্যালয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন মার্কিন রাষ্ট্রদূত।

পরে সংবাদ সম্মেলনে বিষয়টি জানান প্রধানমন্ত্রী প্রেস সচিব একেএম শামীম চৌধুরী।

তিনি জানান, তাদের মধ্যে প্রায় ৪০ মিনিট আলোচনা হয়। পরে মার্কিন রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর আমন্ত্রণে কিছু সময় সংসদ অধিবেশন প্রত্যক্ষ করেন। এসময় প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও একজন সিনিয়র সচিব উপস্থিত ছিলেন।

শামীম চৌধুরী আরো বলেন, বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমরা গণতন্ত্রকে মূল্যায়ন করি। বাংলাদেশের গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকুক এটা আমরা চাই। এজন্য সহযোগিতা করে যাবো।

বার্নিকাট প্রধানমন্ত্রীকে বলেন, আপনার বাবা সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়ন হবে।
উন্নয়নের আশ্বাস দিয়ে বলেন, বাংলাদেশের সার্বিক উন্নয়নে যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে।

এসময় প্রধানমন্ত্রী বলেন, আমরা অনেক সংগ্রাম ও আন্দোলন করে গণতন্ত্র অর্জন করেছি। এই গণতন্ত্র রক্ষা করতে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবো। আমাদের অনেক দায়িত্ব রয়েছে। দেশটাকে উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রীর আমন্ত্রণে বানির্কাট সংসদের ভিআইপি লাউঞ্জে বসে অধিবেশন দেখেন। এসময় রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় অংশ নিচ্ছিলেন সরকারি ও বিরোধী দলের এমপিরা। ওই ভাষণে তারা বিএনপি চেয়ারপারসন ও তার জোটের ডাকা কর্মসূচির কঠোর সমালোচনা করেন।

এর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন আইএফপিআরআই’র ডিজি শেনগিন। এসময় তিনি শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। বিশেষ করে খাদ্য নিরাপত্তা ও সামাজিক নিরাপত্তা বেষ্টনিসহ বিভিন্ন উন্নয়নে সরকারের প্রশংসা করেন।



মন্তব্য চালু নেই