গণতন্ত্র আছে বলেই উন্নয়ন হচ্ছে : প্রধানমন্ত্রী

দেশে উন্নয়ন হলেও গণতান্ত্র সীমিত বলে উঠা অভিযোগ উড়িয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, গণতন্ত্র আছে বলেই দেশে উন্নয়ন হচ্ছে। আর আওয়ামী লীগ সরকার গত আট বছরে যে উন্নয়ন করেছে, বিএনপি ও জাতীয় পার্টির সরকার সেটা ২১ বছরেও করতে পারেনি।

বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবে বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী। তার দীর্ঘ ভাষণে বর্তমান সরকারের আমলে নেয়া নানা উন্নয়ন প্রকল্প নিয়ে বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের মধ্য দিয়ে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা শেষ হলো। আর এই বক্তব্যের পর রাষ্ট্রপতির ধন্যবাদ প্রস্তাবের ওপর ভোট হয়।

প্রধানমন্ত্রী বলেন, গণতান্ত্রিক পরিবেশই যদি না থাকে, কথা বলার স্বাধীনতা না থাকে, তাহলে এত কথা তারা বলেন কীভাবে, সরকারের এত সমালোচনা করেন কীভাবে।’ তিনি বলেন, ‘বাংলাদেশে আগে কোনো বেসরকারি টেলিভিশন ছিল না। আমরা আওয়ামী লীগ সরকার, আমি প্রধানমন্ত্রী বিভিন্ন বেসরকাটি চ্যানেল দিয়েছি, আমি দিয়েছি বলেই তারা এখন আমার সমালোচনা করতে পারছে।’

গণতন্ত্র আছে বলেই উন্নয়ন হচ্ছে মন্তব্য করে সরকারের সমালোচকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, ‘২১ বছর যারা ক্ষমতায় ছিল তখন উন্নয়ন হয়নি কেন। আমরা আট বছরে যেটা করতে পারলাম, সেটা এত বছরেও তারা করতে পারলো না কেন?’



মন্তব্য চালু নেই