খেলা দেখলে জরিমানা!

এশিয়ার প্রায় সব দেশেই ক্রিকেট অত্যন্ত জনপ্রিয় খেলা। আর উপমহাদেশেতো কথাই নেই। সেই ম্যাচের প্রতিদ্বন্দ্বী যদি হয় ভারত-পাকিস্তান তাহলেতো কোন কথাই নেই। গ্যালারি ভরপুর কেবল দর্শক। আর স্টেডিয়ামে না যেতে পারলে কি হয়েছে? টেলিভিশনতো আছেই। দল বেঁধে সমর্থকরা সব টিভির সামনে বসে থাকবে এটাই যেন স্বাভাবিক।

তবে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে এই মাখামাখি পছন্দ নয় আরব আমিরাতের একটি কোম্পানির। কাজ রেখে কিংবা ছুটি নিয়ে বাসায় বসে টিভিতে খেলা দেখা বরদাশত করা হবে না বলে জানিয়েছে কোম্পানিটি।

আবু ধাবির ওই কোম্পানিটিতে প্রায় এক হাজার শ্রমিক কাজ করে। এদের অধিকাংশই ভারত ও পাকিস্তান থেকে আসা। গত ১৫ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ায় আইসিসি বিশ্বকাপের প্রথম পর্বে অনুষ্ঠিত হয়েছে ভারত-পাকিস্তানের খেলা। চির প্রতিদ্বন্দ্বী দুই দেশের খেলা হবে আর বিদেশ বিভুঁইয়ে বসে সমর্থকরা দেখবেন না তাতো হয় না। অনেকেই ওই দিন ছুটি নেয়ার চিন্তাভাবনা করছিলেন। আর তাদের এই পরিকল্পনায় বাধ সেধেছে বেরসিক কোম্পানি।

খেলার আগের দিন কোম্পানি একটি অফিস নোটিস জারি করেছে। এতে বলা হয়, ১৫ ফেব্রুয়ারি কোন কর্মচারি বাসা থাকতে পারবে না। তাদেরকে অবশ্য কাজে যোগ দিতে হবে। এমনকি শাররীক অসুস্থতার অজুহাত দেখিয়ে ছুটিও নিতে পারবে না। যদি কেউ ছুটি নিতে চায় তাহলে অবশ্যই তাকে মেডিক্যাল সার্টিফিকেট দেখাতে হবে। আর এরপরও কেউ যদি কর্মক্ষেত্রে অনুপস্থিত থাকে তাহলে তাকে ৪শ দিরহাম জরিমানা করা হবে। সেই সঙ্গে কারণ দর্শাণোর নোটিসের জবাব দিতে হবে।

বিষয়টি জানাজানি হওয়ার পর গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে কোম্পানির তরফ থেকে একটি বিবৃতি দেয়া হয়। এতে বলা হয়, খেলার দিন যেসব কর্মচারির বাহিরে কাজ ছিলো কেবল তাদের উদ্দেশে এই নোটিস দেয়া হয়েছিল। বিভিন্ন কাস্টমারদের অবস্থানে কোম্পানি জটিল জটিল কাজ করে থাকে। যে কোন ধরণের গণ অনুপস্থিতি কাস্টমারদের সেবা প্রদান ব্যহত করবে। যেহেতু কোম্পানির কর্মচারিদের একটি বড় অংশ উপমহাদেশ থেকে আসা তাই গণ অনুপস্থিতি ঠেকাতেই এ নোটিস দেয়া হয়েছিল।



মন্তব্য চালু নেই