ফল আর শুকনো খাবারে রাত পার খালেদার

খালেদাকে অভুক্ত রেখে হত্যার ষড়যন্ত্র করছেন হাসিনা

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিষ্ঠুর কায়দায় হত্যার পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনটাই অভিযোগ করেছেন বিএনপির মুখপাত্রের দায়িত্বে থাকা যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ। বৃহস্পতিবার বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের পক্ষে পাঠানো এক বিবৃতিতে তিনি এ অভিযোগ করেন।
আওয়ামী লীগ প্রতিনিয়ত বিএনপিকে জঙ্গি ও সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করার বিরামহীন অপচেষ্টা ও অপপ্রচার চালিয়েই যাচ্ছে অভিযোগ করে বিবৃতিতে আরো বলা হয়, ‘সেই ষড়যন্ত্রেরই অংশ হিসেবে প্রতিদিন সুপরিকল্পিতভাবে আওয়ামী লীগের দুর্বৃত্তদের দিয়ে সহিংসতা ও পেট্রোলবোমার নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনা করে বিরোধী দলের ওপর তার দায় চাপিয়ে জাতীয় ও আন্তর্জাতিক মহলের সহানুভুতি আদায়ের নিষ্ফল প্রচেষ্টা অব্যাহত রেখেছে।’
বিবৃতিতে আরো বলা হয়, ‘গতরাতে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে রাতের খাবার ও পানি সরবরাহ বন্ধ করে দিয়েছে সরকারি পেটোয়া পুলিশ বাহিনীর লোকেরা। বেগম খালেদা জিয়া এবং কার্যালয়ে অবস্থানরত সকলেই এখনো অভুক্ত অবস্থায় আছেন। ভাতে মারার আর পানিতে মারার নীতি অবলম্বন করে, বিদ্যুৎ বিচ্ছিন্ন করে, টেলিফোন, ফ্যাক্স, ইন্টারনেট ক্যাবলসহ সকল যোগাযোগ বন্ধ করে দিয়ে শেখ হাসিনা বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে নিষ্ঠুর কায়দায় হত্যার ষড়যন্ত্র করে যাচ্ছেন।’
‘জলকামান, বালির ট্রাক, মরিচের স্প্রেসহ সকল ঘৃণ্য কায়দায় নির্যাতন প্রচেষ্টা সত্ত্বেও জনগণের অধিকার আদায়ের আন্দোলন থেকে দেশনেত্রীকে একচুলও সরাতে ব্যর্থ হয়ে অবশেষে ইতিহাসের জঘন্যতম বর্বর ও হীন দৃষ্টান্ত স্থাপন করে আওয়ামী সরকার সারাবিশ্বের কাছে বাংলাদেশের সম্মানকে ভূলুণ্ঠিত করছে।’ এমনটাও বলা হয় বিবৃতিতে।
খালেদা জিয়া ছাড়া কার্যালয়ের অন্যরা অভুক্ত
Khaleda-1423739997বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে অবস্থানরত অন্যরা খাবার পাচ্ছেন না। এতোদিন কার্যালয়ে তাদের জন্য খাবার প্রবেশে কোনো বাধা না থাকলেও বুধবার রাত থেকে কড়াকড়ি আরোপ করা হয়েছে।
বৃহস্পতিবার বিকেলে এ প্রতিবেদন লেখার আগ পর্যন্ত খালেদা জিয়া ছাড়া আর কারো জন্য খাদ্যদ্রব্য সেখানে ঢুকতে দেওয়া হয়নি। খালেদা জিয়া ছাড়া অন্যরা শুকনো খাবার খেয়েছেন। তবে খালেদা জিয়ার জন্য আনা খাবার প্রবেশে বাধা দেওয়া হচ্ছে না।
বিএনপি প্রধানের সঙ্গে কার্যালয়ে আছেন দলের ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল কাইয়ুম, প্রেস সচিব মারুফ কামাল খান, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, মাহবুব আলম ডিউ, নিরাপত্তা সমন্বয়কারী অবসরপ্রাপ্ত কর্নেল আবদুল মজিদ, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ।
৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তির ঠিক দুই দিন আগে রাজনৈতিক অস্থিরতার মধ্যে নিজ কার্যালয়ে অবরুদ্ধ হয়ে পড়েন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সেই ৩ জানুয়ারি রাত থেকে এখনও কার্যালয়েই অবস্থান করছেন তিনি। এ অবস্থায় প্রতিদিনই ভাইয়ের বাসা থেকে তার জন্য খাবার আসে। আর কার্যালয়ে অবস্থানরত নেতা-কর্মী, গণমাধ্যম কর্মী, বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত নিরাপত্তারক্ষী (সিএসএফ) এবং প্রটোকলের দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের জন্য বাইরে থেকে খাবার নিয়ে আসা হতো।
কিন্তু বুধবার রাতে একটি ভ্যানে করে খাবার নিয়ে আসার পর সেই খাবার ফেরত পাঠানো হয়। রাত ৮টার দিকে ১১০ প্যাকেট খাবার এবং পানির বোতল কার্যালয়ের সামনে আনার পরপরই তা প্রথমে ভেতরে ঢুকতে বাধা দেয় সাদা পোশাকের পুলিশ। পরে খাবারসহ ভ্যানটি থানায় নিয়ে যাওয়া হয়। ভ্যানে করে আনা খাবার প্যাকেট নেতা-কর্মীসহ কার্যালয়ে অবস্থানরত সবার জন্য আনা হয়েছিল। এরপর থেকে বৃহস্পতিবার বিকেলে এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো খাবার আসেনি। কার্যালয়ে অবস্থানরত অন্যরা শুকনো খাবার খেয়েছেন।
বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার বলেন, ‘রাত থেকে এখনো ভাত ছাড়াই থাকতে হয়েছে। রাতে ম্যাডাম (খালেদা জিয়া) আমাদের খোঁজ খবর নিয়েছেন। ওনার কাছে থাকা কিছু খুরমা-খেজুর আর মুড়ি পাঠিয়েছেন। সেগুলো খেয়েই আছি।’
তবে খাবার প্রবেশের ক্ষেত্রে এই ‘বিধিনিষেধ’ সম্পর্কে কিছুই অবগত নন বলে জানিয়েছেন গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম। তিনি বলেন, ‘এ ধরনের কোনো তথ্য আমার জানা নেই।’
বিএনপি যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ বলেন, ‘সমগ্র জাতি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে, বুধবার রাতে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে রাতের খাবার ও পানি সরবরাহ বন্ধ করে দিয়েছে পুলিশ। খালেদা জিয়া এবং কার্যালয়ে অবস্থানরত সবাই এখনও অভুক্ত আছেন। ভাতে মারার আর পানিতে মারার নীতি অবলম্বন করে, বিদ্যুৎ বিচ্ছিন্ন করে, টেলিফোন, ফ্যাক্স, ইন্টারনেট ক্যাবলসহ সব যোগাযোগ বন্ধ করে দিয়ে খালেদা জিয়াকে নিষ্ঠুর কায়দায় হত্যার ষড়যন্ত্র করা হচ্ছে।’
তিনি বলেন, ‘জলকামান, বালুর ট্রাক, মরিচের স্প্রেসহ সব ঘৃণ্য কায়দায় নির্যাতন প্রচেষ্টা সত্বেও জনগণের অধিকার আদায়ের আন্দোলন থেকে দেশনেত্রীকে একচুলও সরাতে ব্যর্থ হয়েছে সরকার। অবশেষে ইতিহাসের জঘন্যতম বর্বর ও হীন দৃষ্টান্ত স্থাপন করে আওয়ামী সরকার সারা বিশ্বের কাছে বাংলাদেশের সম্মানকে ভুলুণ্ঠিত করছে।’
দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তির ঠিক দুই দিন আগে ৩ জানুয়ারি রাজনৈতিক অস্থিরতার মধ্যে নিজ কার্যালয়ে অবরুদ্ধ হয়ে পড়েন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ৫ জানুয়ারি কার্যালয় থেকে বের হতে চাইলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধায় তা পারেননি। পরে কার্যালয়ের ভেতর থেকেই অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেন তিনি।
বিএনপি প্রধানের কার্যালয়ে অবস্থান করার সময়ে কখনো ইট ও বালুর ট্রাক দিয়ে কার্যালয়ের প্রবেশ পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়, আবার কখনো তা সরিয়ে নেওয়া হয়। তবে বেশ কিছুদনি ধরেই স্বাভাবিক সময়ের মতোই নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। এরই মধ্যে নিজের ছোট ছেলে আরাফাত রহমানের কোকোর অকালমৃত্যুর পর এ কার্যালয় থেকেই তাকে শেষ বিদায় জানান খালেদা জিয়া। এর পরে তার কার্যালয়ে বিদ্যুৎ, ডিস, টেলিফোন, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। পর্যায়ক্রমে বিদ্যুৎ ও মোবাইল নেটওয়ার্ক পূনঃসংযোগ দেওয়া হলেও বাকি সেবাগুলো বিচ্ছিন্ন রয়েছে।
এদিকে প্রায় এক মাসেরও বেশি সময় নিজের রাজনৈতিক কার্যালয়ে অবস্থান করা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য রোববার নিজস্ব ব্যবস্থায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। কার্যালয়টির নিরাপত্তা বাড়াতে এর চারপাশের দেয়ালের উপরে লাগানো হয়েছে কাঁটাতারের বেড়া।
ফল আর শুকনো খাবারে রাত পার খালেদার
খালেদা জিয়াবিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে বেগম খালেদা জিয়াসহ সঙ্গীরা ফল ও শুকনো খাবার খেয়েই বুধবার রাত পার করেছেন।
চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার বলেছেন, ‘গতকাল রাতে দুই দফা খাবার আসলে পুলিশ তা নিয়ে যায়। ফলে রাত থেকে চেয়ারপারসনের কার্যালয়ে যারা অবস্থান করছেন তাদের কেউই রাতে খাবার খেতে পারেননি।’
তবে রাতে ম্যাডাম আমাদের শুকনো খাবার দিয়েছিলেন সেগুলো খেয়েই আমরা রয়েছি বলে জানান তিনি।
চেয়ারপারসন রতে কী খেয়েছেন জানতে চাইলে শামসুদ্দিন দিদার বলেন, ‘এ পরিস্থিতিতে কী আর খাওয়া আসে। একটু আধটু ফল খেয়েছেন তিনি।’
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে অবস্থানরত নেতাকর্মী-কর্মচারীদের বুধবার রাতের খাবার পুলিশ নিয়ে গেছে বলে অভিযোগ উঠে। রাত আটটার দিকে তিনচাকার ভ্যানে করে ১১০ প্যাকেট খাবার এবং পানির বোতল কার্য‌ালয়ের সামনে আনার পরপরই সাদা পোশাকের পুলিশ প্রথমে ভেতরে ঢুকতে বাধা দেয়। পরে খাবারসহ ভ্যানটি তারা থানায় নিয়ে যায়। ভ্যানে করে আনা খাবার প্যাকেট নেতাকর্মীদেরসহ কার্যালয়ে অবস্থানরত সবার জন্য আনা হয়েছিল।
তবে কেন খাবার ভেতরে প্রবেশ করতে দেয়নি সে বিষয়ে কার্যালয়ের কর্মকর্তারা কিছু বলতে পারেননি।



মন্তব্য চালু নেই