খালেদার প্রচারণা নিয়ে দুই মেয়র প্রার্থীকে ইসির সতর্কতা

বিএনপির চেয়ারপরসন বেগম খালেদা জিয়াকে রাস্তা বন্ধ করে প্রচারণা না চালানোর জন্য দুই মেয়র প্রার্থীকে সতর্ক করে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং অফিসার মিহির সারওয়ার মোর্শেদ বুধবার বিকেলে মেয়র প্রার্থী মির্জা আব্বাসকে এ চিঠি দেন। একই ধরনের চিঠি উত্তরের রিটার্নিং অফিসার মো. শাহ আলমও তাবিথ আউয়ালকেও দিয়েছেন। রিটার্নিং অফিসারদের স্টাফ অফিসার এ তথ্য নিশ্চিত করেছেন।

দক্ষিণ সিটির রিটার্নিং অফিসারের স্টাফ অফিসার মো. নওয়াবুল ইসলাম বলেন, ‘খালেদা জিয়া বরাবর চিঠি দেওয়া হয়নি। তবে যে প্রার্থীর পক্ষে তিনি প্রচারণা চালাচ্ছেন তার কাছে সতর্ক করে ও আচরণবিধি মেনে চলতে নির্দেশ দেওয়া হয়েছে।

উত্তর সিটির রিটার্নিং অফিসার তাবিথ আউয়ালকে এ সংক্রান্ত চিঠি দিয়েছে বলে তার স্টাফ অফিসার মো. নজরুল ইসলাম নিশ্চিত করেছেন।

চিঠিতে বলা হয়, ‘সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া গতকাল (মঙ্গলবার) ফকিরাপুল এলাকায় নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। প্রচারণার সময় অনেক লোকজন ও গাড়িবহর ছিল। যার কারণে রাস্তায় যানজটের সৃষ্টি হয়। এতে যান চলাচলে বিঘ্ন ঘটে। যা আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন।’

আচরণ বিধিতে বলা হয়েছে, ‘নির্বাচনের উদ্দেশে পথসভা ও ঘরোয়াসভা ব্যতীত কোনো জনসভা বা শোভাযাত্রা করা যাবে না। জনগণের চলাচলের বিঘ্ন সৃষ্টি করতে পারে এ রূপ সড়কে প্রার্থী বা প্রার্থীর পক্ষে কোনো ব্যক্তি পথসভা করতে পারবেন না বা এ উদ্দেশে কোনো মঞ্চ তৈরি করতে পারবে না।’

কেউ আচরণিবিধি লঙ্ঘন করলে ইসি ৫০ হাজার টাকা জরিমানা অথবা ছয় মাসের কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করতে পারেন। ইসি চাইলে প্রার্থিতা বাতিল করতে করতে পারে।

টানা পঞ্চম দিনের মতো বুধবারও প্রচারণায় নেমেছেন খালেদা জিয়া। নির্বাচনী প্রচারণায় নেমে তিনি ইতোমধ্যে বেশ কয়েকবার হামলা ও বাধার সম্মুখীন হয়েছেন। বুধবারও তার গাড়িবহর বাংলামোটরে হামলার মুখে পড়ে।



মন্তব্য চালু নেই