খাবারের অতিরিক্ত ক্যালরি তাড়াতে…

রোগ বালাইহীন কাঙ্ক্ষিত ওজনের স্বপ্ন দেখাটা যত সহজ, প্রকৃতপক্ষে ওজনটাকে নিয়ন্ত্রণে রাখা তত সোজা নয়। এই কঠিন কাজ করতে আপনাকে কত কিছুই না করতে হয়? বিশেষ করে অতিরিক্ত ক্যালরিযুক্ত প্রিয় খাবারগুলোই কম কম খেতে হয়। এই চেষ্টাগুলোর সঙ্গে যোগ করতে পারেন বাড়তি একটু সচেতনতা। যা আপনার পছন্দের খাবার থেকে বঞ্চিত করবে না, আবার অতিরিক্ত ক্যালরির বোঝাও চাপিয়ে দেবে না। সেজন্য জেনে নিতে পারেন, অতিরিক্ত ক্যালরি এড়ানোর কিছু সহজ উপায় সম্পর্কে।

ফাস্ট ফুড

ফাস্ট ফুডে যখন বার্গার কিংবা স্যান্ডউইচ খান তখন অর্ডার দেয়ার আগেই কাউন্টারে বলে নিন, আপনি মেয়োনেজ বা চীজ খাবেন না। মেয়োনেজ ও চীজ বাদ দিলে ফাস্টফুডের ক্ষতিকর প্রভাব অনেকটাই কমে যায়। সেই সঙ্গে রক্ষা পাওয়া যায় ফ্যাট ও অতিরিক্ত ক্যালরি থেকে।

অলিভওয়েল খাওয়ার অভ্যাস

রান্নায় ঘি, সয়াবিন তেল, ডালডা ইত্যাদির ব্যবহার আপনাকে ইচ্ছামতো ওজন বাড়িয়ে চলবে। এগুলোর বদলে বরং অলিভ ওয়েল ব্যবহার করুন। এতে হৃদপিণ্ড ভালো থাকবে।

জুস বা পানি

ক্লান্তি দূর বা তেলচর্বি জাতীয় খাবার খাওয়া মাঝে কোমল পানীয় খাওয়া হয়। অনেকেই আবার এনার্জি ড্রিঙ্ক বেছে নেন। এই ধরনের পানীয়গুলো শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। সেই সঙ্গে এগুলোতে ক্যালরির পরিমান অতিরিক্ত থাকে। তাই এগুলোর বদলে ফ্রেশ জুস বা পানি খাওয়ার অভ্যাসটা গড়ে তুলুন। সুস্থ থাকবেন, সঙ্গে যত্নে থাকবে আপনার ত্বক।

চা-কফিতে দুধ বা ক্রিম না খাওয়া

চা কিংবা কফির সঙ্গে চেষ্টা করুন দুধ পরিহার করতে। রঙ চায়ের থেকে কয়েক গুন বেশি ক্যালরি দুধ চা থেকে আসে। তাই রঙ চা কিংবা ব্ল্যাক কফি খাওয়াটাই ভালো। সম্ভব হলে চিনিও এড়িয়ে চলার চেষ্টা করুন।

রান্নার আগেই চর্বি বাদ

মাংস রান্না করার আগে অবশ্যই অতিরিক্ত চর্বি ফেলে দেয়া উচিৎ। কারণ অতিরিক্ত চর্বি রান্নার পর ঝোলের সঙ্গে মিশে শরীরে বাড়তি মেদ জমায়।



মন্তব্য চালু নেই