ক্লাস বর্জন করলো রুয়েট শিক্ষার্থীরা

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ে (রুয়েট) ২০১৪-১৫ ও ২০১৫-১৬ বর্ষের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করেছে। শনিবার সকাল ৮ থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে এ কর্মসূচি পালন করে। দুপুর দুইটা পর্যন্ত এ কর্মসূচি চলবে বলে জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ‘বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে ‘৩৩ ক্রেডিট নিয়ম’ চালু নেই। এ পদ্ধতি এমন একটি ব্যবস্থা যেখানে শিক্ষার্থীদের সারা বছর পরীক্ষা, ল্যাব, ভাইভা, উপস্থিতি সব মিলিয়ে একটা অর্জিত ফল। বছরে ৩৭-৪০ পর্যন্ত ক্রেডিট থাকে। এর মধ্যে যদি কেউ ৩৩ ক্রেডিট অর্জনে ব্যর্থ হয় তাহলে ছয় মাস অথবা এক বছর নষ্ট হয়ে যায়। মাত্র কয়েক ক্রেডিটের জন্য পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে না পারায় শিক্ষার্থীদের মানসিক চাপ, বিকারগ্রস্থতা, এমনকি বিপদগামীতাও বাড়ছে। যেখানে পূর্বের নিয়মে সুপার ব্যাকলগ বা শর্ট সেমিস্টার পদ্ধতিতে উক্ত ক্ষতি অল্প সময়ে পূরণ করে নেওয়া যেতো। কিন্তু বর্তমানে মানোন্নয়নের কোনো সুযোগ রাখা হয়নি।

এদিকে গত ২২ জানুয়ারি শিক্ষার্থীরা উপাচার্য বরাবর একটি স্মারকলিপি প্রদান করে। স্মারকলিপিতে তাদের বিভিন্ন সমস্যা তুলে ধরে ‘৩৩ ক্রেডিট’ সম্বলিত নিয়ম বাতিলের দাবি জানানো হয়। এছাড়া শনিবার রুয়েটে নবীনদের ক্লাস শুরু হয়েছে। জানা যায় ২০১৪-১৫ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ব্যতিত সকল বর্ষের ক্লাস-পরীক্ষা যথারীতি চালু আছে।

রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল আলম বেগ বলেন, ‘এটা একাডেমিক বিষয়। আলোচনা ছাড়া কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না। শিক্ষার্থীরা যে আন্দোলন করছে তা যৌক্তিক নয়। যে নিয়ম চালু আছে তা সাধারণ শিক্ষার্থীদের স্বার্থেই রাখা হয়েছে।



মন্তব্য চালু নেই