ক্যামেরন ঢাকায় আসছেন বুধবার

ব্যক্তিগত সফরে বাংলাদেশে আসছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বুধবার বিকেলে ঢাকায় পৌঁছাবেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, একদিনেরও কম সময়ের এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জাগো নিউজকে বলেন, এটা ডেভিড ক্যামেরনের ব্যক্তিগত সফর। তিনিই আসার আগ্রহ প্রকাশ করেছেন। যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনেও জানিয়েছেন।

ওই কর্মকর্তা আরও জানান, ঢাকায় তিনি ডিএফএআইডি’র একটি প্রজেক্ট পরিদর্শন করবেন। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টারের (আইজিসি) গোলটেবিল আলোচনায় অংশ নেবেন তিনি।

ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের সঙ্গে অংশীদারিত্বে লন্ডন স্কুল অব ইকোনমিক্সে স্থাপিত গবেষণাধর্মী এ গ্রোথ সেন্টার উন্নয়নশীল দেশগুলোতে টেকসই উন্নয়নে কাজ করে। গত মার্চে যে কমিশন এই গ্রোথ সেন্টার চালু করে তার চেয়ারম্যান হলেন ডেভিড ক্যামেরন। এ সেন্টারের অফিস ঢাকায় রয়েছে।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ক্যামেরন। দুপুরে তিনি একটি গার্মেন্ট পরিদর্শন করবেন, যেখানে ডিএফএআইডির সহায়তায় দক্ষ কর্মী তৈরির প্রশিক্ষণ দেয়া হয়। বেলা ৩টায় আইজিসি’র গোলটেবিলে অংশ নেবেন। ওইদিন সন্ধ্যায় ঢাকা ছাড়বেন তিনি।

সূত্র জানায়, সাবেক এ ব্রিটিশ প্রধানমন্ত্রীর চারদিনের সফরে ঢাকা আসার কথা ছিল।

প্রসঙ্গত, গত ২৩ জুনে যুক্তরাজ্যে অনুষ্ঠিত গণভোটে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে দেশটির বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) পক্ষ জয়ী হওয়ার পর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দেন ডেভিড ক্যামেরন। তিনি ও তার দল যুক্তরাজ্যের ইইউয়ের সঙ্গে যুক্ত থাকার পক্ষে প্রচারণা চালিয়েছিলেন।

ব্রেক্সিটের পর পদত্যাগের ঘোষণা অনুযায়ী ওই বছরের সেপ্টেম্বরেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়েন ক্যামেরন। পরে তিনি নিজের ব্যবসায় মনোনিবেশ করেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থাকা অবস্থায় কখনই বাংলাদেশ সফর করেননি ক্যামেরন। এটা হবে তার প্রথম বাংলাদেশ সফর।



মন্তব্য চালু নেই