ক্যাটরিনার ১০ বছর

আজ থেকে দশ বছর আগে যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সে আঘাত হেনেছিল প্রলয়ঙ্করী ঘুর্ণিঝড় ক্যাটরিনা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ক্যাটরিনার মতো অন্য কোনো ঘুর্ণিঝড় অতটা তাণ্ডব চালাতে পারেনি। তাই ঘটনার দশ বছর বাদে গোটা যুক্তরাষ্ট্রবাসী ২০০৫ সালের আগস্ট মাসের সেই দিনটিকে স্মরণ করছে গভীর শোকের মধ্য দিয়ে।

দশ বছরে নিউ অরলিন্সের জনগণ ক্যাটরিনার ধাক্কা অনেকাংশে কাটিয়ে উঠতে পেরেছে। কিন্তু তারপরেও এখনও অনেক স্থান আছে যেখানে ক্যাটরিনার আঘাতের চিহ্ন স্পষ্ট হয়ে আছে। এখনও অনেক হাসপাতাল, স্কুল, গীর্জা পরিত্যাক্ত অবস্থায় আছে। ২৪ বছর বয়সী আলোকচিত্রী জনি জু দীর্ঘসময় ধরে নিউ অরলিন্সে ক্যাটরিনায় বিধ্বস্ত স্থানগুলোর ছবি তুলেছেন।

ফেডারেল সরকার ক্যাটরিনার ক্ষয়ক্ষতি মোকাবেলায় ইতোমধ্যেই ১২০ বিলিয়ন ডলারের বেশি ব্যয় করেছে। এই বিপুল অর্থের অধিকাংশই ব্যয় হয়েছে শুধুমাত্র ত্রান সামগ্রী দিতে। এছাড়াও অনেক বেসরকারি দাতব্য প্রতিষ্ঠান দীর্ঘমেয়াদে নিউ অরলিন্সের বাসিন্দাদের পাশে দাড়িয়েছেন। স্থায়ী ঘর তুলে দেয়া থেকে শুরু করে আহতদের দীর্ঘমেয়াদে চিকিৎসা সুবিধা দেয়া ও বেকারদের চাকরি দেয়ার ব্যাপারেও সহায়তা করেছে কর্তাব্যক্তিরা।
PARK-2 PARK-3 POOL SCHOOL



মন্তব্য চালু নেই