কোয়ার্টারের সম্ভাবনা বাড়ল বাংলাদেশের

১৯৯২ বিশ্বকাপটাও অনুষ্ঠিত হয়েছিল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে। সেবার ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান দলটা ছিল একেবারেই নড়বড়ে। প্রথম দিকে তো টানা হারের মধ্যেই ছিল। তবে, ইংল্যান্ডের বিপক্ষে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি করে নেওয়ার কারণেই শেষ পর্যন্ত সেমিফাইনালে ওঠার রসদ পেয়ে যায় পাকিস্তান।

বাংলাদেশকে সে পর্যায়ের পরিস্থিতির সঙ্গে কোনভাবেই তুলনা করা চলে না। তবে, কাকতালীয়ভাবে অনেক কিছুই তো ঘটে যেতে পারে। অন্ততঃ কোয়ার্টার ফাইনালে ওঠার যে লক্ষ্য, সে ক্ষেত্রে তো অনেক বেশি এগিয়ে থাকল বাংলাদেশ।

প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে পূর্ণ দুই পয়েন্ট অর্জণ করার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে এক পয়েন্ট- বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে ওঠার ক্ষেত্রে বিশাল মাইলফলক হিসেবে কাজ করবে। এতে কোন সন্দেহ নেই। এই মুহুর্তে ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলে বাংলাদেশ ৩ পয়েন্ট নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া আর তিন ম্যাচে জয়ের কারণে ৬ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড রয়েছে শীর্ষে।

গ্রুপ পর্বে এখনও স্কটল্যান্ড, শ্রীলংকা, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ বাকি রয়েছে বাংলাদেশের। এর মধ্যে স্কটল্যান্ডের বিপক্ষে জয় ধরে নেওয়া যায়। তাতে পয়েন্ট দাঁড়াবে ৫। নিউজিল্যান্ড যেভাবে উড়ছে এবং তাদের মাটিতে বাংলাদেশের পূর্বের যে রেকর্ড রয়েছে, তাতে এই ম্যাচ নিয়ে কোন আশা আপাতত নেই।

BAN-VS-AUS-2বাকি থাকে শ্রীলংকা আর ইংল্যান্ড। ইংলিশরা ইতিমদ্যে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের কাছে রীতিমত বিধ্বস্ত হয়েছে। মানসিকভাবে তারা যেভাবে ভেঙে পড়েছে, তাতে করে বাংলাদেশ তাদের বিপক্ষে জয় আশা করতেই পারে। নিজেদের সামথ্য পুরোপুরি ঢেলে দিতে পারলে বাংলাদেশ হারিয়ে দিতে পারে ইংল্যান্ড এবং শ্রীলংকাকেও। এই দুই দলের মধ্যে একটি জয় পেলেও কোন হিসেব নিকেশছাড়া কোয়ার্টার ফাইনালে উঠে যাবে মাশরাফিরা।

আর যদি বড় এই তিনটি দলের কোনটির বিপক্ষে জয় নাও পায় বাংলাদেশ, তবুও অনেক ‘যদি’, ‘কিন্তু’র হিসেবে তৈরী হয়ে যাবে। সুতরাং, অস্ট্রেলিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগিতে বাংলাদেশের দ্বিতীয় রাউন্ডের (কোয়ার্টার ফাইনাল) সম্ভাবনা উজ্জ্বল হলো, তাতে কোন সন্দেহ নেই।

‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় হার টাই ফল হয়নি পয়েন্ট রান রেট পক্ষে বিপক্ষে
নিউজিল্যান্ড +৩.৫৮৬ ৬০২/৮৭.১ ৪৯৮/১৫০.০
অস্ট্রেলিয়া +২.২২০ ৩৪২/৫০.০ ২৩১/৫০.০
বাংলাদেশ +২.১০০ ২৬৭/৫০.০ ১৬২/৫০.০
শ্রীলংকা -১.৯৬০ ২৩৩/৫০.০ ৩৩১/৫০.০
আফগানিস্তান -২.১০০ ১৬২/৫০.০ ২৬৭/৫০.০
স্কটল্যান্ড -৩.০৩৯ ১৪২/৫০.০ ১৪৬/২৪.৫
ইংল্যান্ড -৩.৯৫২ ৩৫৪/১০০.০ ৪৬৭/৬২.২


মন্তব্য চালু নেই