কোমল পানীয় বেশি পানে দ্রুত বয়ঃসন্ধি!

কোমল পানীয়র প্রতি দুর্বলতা মানুষকে মুটিয়ে দেয়াসহ অলসতা বাড়ানোর দুর্নাম প্রচলিত আছে। তবে খাবারে রুচি বৃদ্ধি, হজম শক্তি বেড়ে যাওয়ারও সুনাম কম নয়। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, অতিমাত্রায় কোমল পানীয় পান করলে মেয়েদের দ্রুত বয়ঃসন্ধি আসতে পারে। ‘হিউম্যান রিপ্রোডাকশন’ জার্নালে প্রকাশিত হার্ভার্ড স্কুলের করা একটি গবেষণাপত্রে এমনই তথ্য পাওয়া গেছে।

গবেষণায় বলা হয়, দিনে আধা লিটার কোমল পানীয় বা চিনিযুক্ত যেকোনো পানীয় মেয়েদের দ্রুত বয়ঃসন্ধিকাল ঘটাতে প্রস্তুত। এছাড়া স্তন ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দেয় ৫ শতাংশ পর্যন্ত। এ গবেষণায় ৯ থেকে ১৪ বছর বয়সী ৫৫৮৩ জন মেয়ের ওপর পরীক্ষা চালানো হয়।

কোমল পানীয়মেয়েদেরকে দুটি দলে ভাগ করা হয়। একটি দলকে প্রতিদিন দেড় লিটার করে মিষ্টি পানীয় দেওয়া হয়। মিষ্টি পানীয় পানকারীদের প্রথম পিরিয়ড স্বাভাবিক সময়ের ২.৭ মাস আগে শুরু হয়। অপর দলকে সপ্তাহে একবার করে পানীয় দেওয়া হতো। তাদের পিরিয়ড সঠিক সময়ে হয়েছে।

তবে যেসব পানীয় বা জুসে ফ্রুকটোজ রয়েছে, তাতে তেমন কোনো প্রভাব পড়ে করে না। অতিমাত্রায় ক্যাফেইনসমৃদ্ধ পানীয়গুলো মানব শরীরে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। মেয়েদের বয়ঃসন্ধিকাল আসে ৯ থেকে ১৩ বছরের মধ্যে, ছেলেদের আসে ১১ থেকে ১৪ বছরের মধ্যে। এসব পানীয় খাওয়ার কারণে দেহের হরমোনঘটিত যে পরিবর্তন আসে তা বেড়ে ওঠা এবং হাড় গঠনের প্রাকৃতিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে।



মন্তব্য চালু নেই