কোনো একদিন সকালে ওদের ঘুম আর ভাঙবে না

কোনো একদিন সকালে ওদের ঘুম আর ভাঙবে না। এই ভয় ওদের রোজকার। রোজ রাতে এই ভয় নিয়েই ওরা ঘুমাতে যায়। সম্পর্কে ওরা ভাই-বোন।

মার্কিন এই দুই ভাইবোনের নাম ল্যাথাম ও হ্যালি ওয়েব। বোন বয়সে বড়। বিরল জিনের অসুখে ভুগছে হতভাগ্য এই দুই ভাইবোন।

জিনগতভাবে সৃষ্ট তাদের রোগটি ভয়ংকর। ঘুমালেই নষ্ট হয়ে যায় প্রচুর স্নায়ুকোষ। ওরা ঘুম থেকে জাগে তীব্র স্নায়ুবৈকল্য নিয়ে। ওদের পিতামহও এই রোগেই মারা যান। আবার ওদের চাচাও মারা যান ঘুমের মধ্যে।

ভাই ল্যাথামের রোগটা ছোটবেলায় ধরা পড়ে বলে জানায় বোন হ্যালি। রোজ সকালে ঘুম থেকে ওঠার পরেই ওর স্নায়বিক দৌর্বল্য দেখা যেত। পরে কিশোরী বয়সে হ্যালির মধ্যেও এই রোগের লক্ষণ ধরা পড়ে।

চিকিৎসকেরা জানিয়েছেন, বিরলের মধ্যে বিরলতম এই রোগ প্রতি দশ লাখ মানুষের মধ্যে একজনের হয়। স্নায়ুকোষের ক্ষয় হলে তা আর নতুন করে শরীরে তৈরি হয় না। তাই এই রোগের চিকিৎসাও সম্ভব নয়।

যেকোনো দিন মারা যাবে, সেই ভয়ে ওদের ব্যক্তিগত জীবন বলেও কিছু নেই। হ্যালি জানায়, তার কোনো প্রেমিক নেই। সংক্রমণ হওয়ার ভয়ে কেউ কাছে আসতে চায় না। এই রোগ যে সংক্রামক নয়, সেটা কেউ মানতে চায় না। ওর ভাইয়েরও কোনো প্রেমিকা নেই। মৃত্যুর জন্যে অপেক্ষা করা ছাড়া আর কিছুই যেন করার নেই ওদের।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা রোগটা নিয়ে পরীক্ষা–নিরীক্ষা করছেন। তারা বলেছেন, খুব বেশি হলে ওদের হাতে ১০ বছর সময় আছে। যদি না এর মধ্যে রোগটির কোনো চিকিৎসা খুঁজে পাওয়া যায়!

তথ্যসূত্র : ইন্টারনেট



মন্তব্য চালু নেই