কে হবেন বাংলাদেশের মাজিদ খান, ওয়ারেন বার্ডসলি?

পাকিস্তানের মাজিদ খান, অস্ট্রেলিয়ার ওয়ারেন বার্ডসলি ও চার্লস কেলেওয়ে, নিউজিল্যান্ডের বেভান কংডন ও ব্রায়ান হাসটিংস, দক্ষিণ আফ্রিকার বিলি ওয়েড এবং জিম্বাবুয়ের গ্রেম ক্রেমার, এ নামগুলো ক্রিকেট ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে ওতপ্রতভাবে।

তাদের সবার মধ্যে রয়েছে গর্ব করার মত এক ইতিহাস। তাঁরা সবাই নিজ নিজ দেশের শততম টেস্ট ম্যাচে পেয়েছিলেন সেঞ্চুরির স্বাদ। তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার ছোঁয়ায় স্বর্ণাক্ষরে ইতিহাসের পাতায় লিখিয়েছিলেন নিজেদের নাম।

এলিট এ ক্লাবে নাম লেখানোর সুযোগ তৈরী হয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের। সাকিব, তামিম, মুশফিক কে হবেন বাংলাদেশের ‘মজিদ খান’ কিংবা ‘ওয়ারেন বার্ডসলি’! শ্রীলঙ্কার অভিষেক টেস্ট ভেন্যু কলম্বোর পি সারাভানামুত্তু স্টেডিয়ামে বাংলাদেশ শততম টেস্ট খেলতে মাঠে নামছে। এর আগের ৯৯ টেস্টে বাংলাদেশ পেয়েছে ৪৬ টেস্ট সেঞ্চুরির স্বাদ।

সর্বপ্রথম শততম টেস্ট ম্যাচে সেঞ্চুরি পেয়েছিলেন অস্ট্রেলিয়ান ওয়ারেন বার্ডসলি ও চার্লস কেলেওয়ে। ১৯১২ সালে ওল্ড ট্রাফোর্ডে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বার্ডসলি ১১৪ ও কেলেওয়ে ১২১ রানের ইনিংস খেলেন। তাদের দুজনের সেঞ্চুরিতে ৪৪৮ রান করেছিল অস্ট্রেলিয়া। ম্যাচটি অস্ট্রেলিয়া জিতেছিল ইনিংস ও ৮৮ রানে।

১৯৪৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে শততম টেস্ট খেলে দক্ষিণ আফ্রিকা। ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন বিলি ওয়েড। ১২৫ রান করেছিলেন উইকেটরক্ষক এ ব্যাটসম্যান। তবে দূর্ভাগা বলতে হবে ব্রুছ মিচেলকে। এ ম্যাচ দিয়েই অবসরে যান ডানহাতি এ ওপেনার। কিন্তু নিজের বিদায়ী টেস্ট ও প্রোটিয়াদের ঐতিহাসিক দিনে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন মিশেল।

ষাট-সত্তর দশকের পাকিস্তানের সেরা ওপেনার মাজিদ খান অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ঐতিহাসিক টেস্টটি স্মরণীয় করে রাখেন সেঞ্চুরি হাঁকিয়ে। ঐতিহাসিক মাঠে মাজিদ খানের ব্যাটে ভর করে ম্যাচটিতে জয়ও পেয়েছিল পাকিস্তান। প্রথম ইনিংসে ১ রান করা ডানহাতি এ ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে করেছিলেন ১০৮ রান।

১৯৭২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শততম টেস্ট খেলে নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ আগে ব্যাটিং করে করেছিল মাত্র ১৩৩। সেই রান তাড়া করতে গিয়ে ৪২২ রান করে কিউইরা। তিনে নেমে অধিনায়ক বেভান কংডন প্রথমে সেঞ্চুরি তুলে নেন। এরপর তার পথ অনুসরণ করেন ব্রায়ান হ্যাসটিংস।

সবশেষ এ ক্লাবে নাম লিখান জিম্বাবুয়ের গ্রেম ক্রেমার। শ্রীলঙ্কার বিপক্ষে আটে নেমে ক্রেমার খেলেছিলেন ১০২ রানের অসাধারণ ইনিংস। এবার বাংলাদেশের পালা। টেস্ট ক্রিকেটের সবশেষ দল হিসেবে বাংলাদেশ নাম লিখাচ্ছে সেঞ্চুরি ক্লাবে। প্রস্তুতি ম্যাচে তামিম, মুমিনুল, লিটন রানের দেখা পেয়েছেন। প্রথম টেস্টে সৌম্য সরকার, মুশফিকুর রহিম সেঞ্চুরির আশা জাগিয়েও পারেননি। এবার তাদের সামনে ইতিহাস গড়ার হাতছানি। শততম টেস্টে দেশসেরা এ ক্রিকেটারদের ব্যাট হাসলে হাসবে বাংলাদেশ।



মন্তব্য চালু নেই