কেরালা বিধানসভা রণক্ষেত্র

ভারতের কেরালা বিধানসভা শুক্রবার রণক্ষেত্রে পরিণত হয়েছে। সরকারি দলের সদস্যদের সঙ্গে সংঘর্ষে নয় এমএলএ আহত হয়েছে। দুর্নীতির অভিযোগে অর্থমন্ত্রী কে এম মণিকে বাজেট পেশ করতে বাঁধা দিতে গেলে এ হাঙ্গামার সৃষ্টি হয়।

গত বছর ডিসেম্বরে দুর্নীতি দমন ব্যুরো কেরালায় বন্ধ থাকা একটি বারের লাইসেন্স নবায়নে ঘুষ নেয়ার অভিযোগে কে এম মণির বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

বিরোধী এলডিএফ এবং বিজেপি আগেই ঘোষণা করেছিল দুর্নীতিতে অভিযুক্ত অর্থমন্ত্রীকে বাজেট পেশ করতে দেয়া হবে না। বৃহস্পতিবার থেকেই বিধানসভা ভবনের বাইরে বিরোধীদের হাজার হাজার সমর্থক জড়ো হয়। ওই দিন অর্থমন্ত্রী মণি এবং তার কয়েকজন সহযোগী বিধাসভা চত্বরেরই থেকে যান। মণির ইস্তফার দাবিতে বিরোধীরাও গতকাল অধিবেশন শেষে বিধানসভা এলাকায় অবস্থান নেন। শুক্রবার অর্থমন্ত্রী কে এম মণি বাজেট ভাষণ পড়া শুরু করতেই বিরোধী সদস্যরা হট্টগোল শুরু করে দেন। সাত মিনিটের মধ্যে বাজেটের কিছু অংশ পড়েই হাল ছেড়ে দেন তিনি। এক পর্যায়ে বিরোধী এবং ক্ষমতাসীন ইউডিএফ সদস্যদের মধ্যে হাতাহাতি, ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। বিরোধীরা বিধানসভার আসবাবপত্রে ভাঙচুর চালিয়ে স্পীকারের চেয়ার ছুঁড়ে ফেলে দেন এবং কম্পিউটার ভেঙে ফেলেন। এসময় নিরাপত্তা রক্ষীরা বিরোধীদের নিরস্ত করার চেষ্টা করেন। সংঘর্ষে নয় এমএলএ আহত হয়েছে। এদের মধ্যে চারজনকে হাসপাতালে নেয়া হয়েছে।

এ ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে মুখ্যমন্ত্রী উম্মেন চান্দে বলেছেন, এটা জাতির জন্য এক কালো দিবস। এটা লজ্জার যে বিধানসভা রণক্ষেত্রে পরিণত হয়েছে। ক্রুদ্ধ বিধায়কদের নিজেদের অর্ন্তবিক্ষণ করা উচিৎ।



মন্তব্য চালু নেই