কেন বাংলাদেশে আসছেন ভারতীয় সেনাপ্রধান

ভারতের সেনাপ্রধান হিসেবে প্রথম আন্তর্জাতিক সফরে শুক্রবার আসছেন জেনারেল বিপীন রাওয়াত। তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন প্রতিবেশী দেশটির নতুন এই সেনাপ্রধান, যিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে মিত্র বাহিনীর হয়ে অংশ নিয়েছিলেন। গত ১ জানুয়ারি ভারতের সেনাপ্রধান হিসেবে দায়িত্বগ্রহণ করেন তিনি। বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে তার এই সফর।

দুই দেশের সশস্ত্র বাহিনীর ঊধ্বর্তন কর্মকর্তাদের মধ্যে চলমান সফর বিনিময়ের অংশ হিসেবে ভারতীয় সেনাপ্রধানের এই কর্মসূচি বলে জানিয়েছে ভারতীয় হাই কমিশন। প্রতিবেশী দেশ হিসেবে সম্পর্কের গুরুত্ব বিবেচনা করে জেনারেল রাওয়াত তার আন্তর্জাতিক সফরের প্রথম গন্তব্য হিসেবে বাংলাদেশকে বেছে নিয়েছেন বলে জানায় হাইকমিশন।

ভারতীয় সেনা প্রধানের সঙ্গে তার স্ত্রী মাধুলিকা রাওয়াত এবং চার সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় আসছে। প্রতিনিধি দলটি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। এছাড়া ঊধ্বর্তন সেনা কর্মকর্তাদের সঙ্গে তারা মতবিনিময় করবেন। ঢাকার মিরপুরের ন্যাশনাল ডিফেন্স কলেজের শিক্ষার্থী কর্মকর্তাদের উদ্দেশে ভাষণও দেবেন ভারতীয় সেনাপ্রধান।

সেনা কর্মকর্তা রাওয়াত ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মিত্র বাহিনীর হয়ে অংশ নিয়েছিলেন। তার নেতৃত্বাধীন ব্যাটালিয়ন বাংলাদেশের উত্তরাঞ্চলে পীরগঞ্জ, ঘোড়াঘাট, গোবিন্দগঞ্জ, শাওলকান্দি, মহাস্থান সেতু এবং বগুড়ায় যুদ্ধে অংশ নেয়। সফরের সময় ভারতীয় সেনাপ্রধান একাত্তরের ওই যুদ্ধক্ষেত্রগুলোর কয়েকটি ঘুরে দেখবেন বলে ভারতীয় হাই কমিশনের বিবৃতিতে জানানো হয়।

সর্বশেষ ২০১৫ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের সেনাপ্রধান ভারত সফরে গিয়েছিলেন। বিমান বাহিনী ও নৌ-বাহিনী প্রধানরাও ২০১৬ সালে ভারত সফর করেন। ভারতের বিমান বাহিনী এবং নৌ-বাহিনী প্রধানও ২০১৬ সালে বাংলাদেশ সফর করেন।

ভারতীয় সেনাপ্রধান নেপাল সফরেও যাবেন। সেখানে তাকে দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী নেপালের প্রেসিডেন্টের পক্ষ থেকে ‘নেপাল সেনাবাহিনীর জেনারেল’ এর সম্মানজনক উপাধিতে ভূষিত করা হবে।



মন্তব্য চালু নেই