ফরাসী গণমাধ্যমে আসাদ

‘কী ফল ফলিয়েছে মার্কিন কোয়ালিশন?’

পিতার ধারাবাহিকতা রক্ষাকারী সিরীয় রাষ্ট্রপতি বাশার আল আসাদ ফরাসী পত্রিকা ‘ফ্রেঞ্চ ম্যাচকে’ দেয়া এক সাক্ষাতকারে মার্কিন নেতৃত্বাধীন সম্মিলিত বাহিনীর সিরিয়া অভিযানের ‘সাফল্যকে’ নস্যাৎ করে দিয়েছেন। তার ভাষ্য অনুযায়ী, সিরিয়ায় সম্মিলিত বাহিনীর আক্রমণ স্রেফ অবৈধ এবং তা আদৌ ফলপ্রসূ হতে পারেনি।

ফ্রেঞ্চ ম্যাচে দেয়া সাক্ষাতকারে তিনি মত ব্যক্ত করেন, সিরিয়ায় সন্ত্রাসবিরোধী আন্দোলন সফলতা পেতে আরও দীর্ঘ সময়ের প্রয়োজন। দেশটির অলিগলি মাঠঘাট ঠিক মতো চেনে এমন সামরিক বাহিনীই কেবল এখানে শেকড় গেড়ে বসাদের বিরুদ্ধে সফল হতে পারবে। তিনি বলেন, সিরিয়ার সেনাবাহিনীর এখনও সকল স্থানে সমানভাবে পৌঁছুতে পারেনি। এ সীমাবদ্ধতার সুযোগ নিয়ে চলেছে ‘দায়েশ’। অধীকৃত অঞ্চলগুলোয় তুর্কীদের সরাসরি সহায়তা পেয়ে ভালো অবস্থানে আছে তারা।

আরবে আইসিস দায়েশ নামে পরিচিত।

প্রসঙ্গান্তরে তিনি তার বিরুদ্ধে লড়ে যাওয়া মিলিশিয়াদেরও পরাজিত করার ঘোষণা দেন।

সাক্ষাতকারে নিজেকে এমন এক জাহাজের ক্যাপ্টেন বলে উল্লেখ করেন, যে ক্যাপ্টেন মরিয়া হয়ে তার নাবিকভরা জাহাজটিকে বাঁচাতে চেষ্টা করছে; এক্ষেত্রে প্রাণ যায় তো যাক। সেদিকে পরোয়া নেই। আসাদ বলছেন, ‘যদি জাহাজটি ডুবে যায়, সব ক’জন আরোহী মারা পড়বে। এ কারণেই সাধ্যের সবটুকু দিয়ে আমার দেশটাকে বাঁচাতে চাইছি আমি।’

ফ্রেঞ্চ ম্যাচ ছাড়া সিরীয় গণমাধ্যমে তার সাক্ষাতকারটিকে ফলাও করে প্রচার করা হয়।

বাশারের এই ভাষ্যের আড়ালে বাস্তবে কী ঘটছে তার ধারণা দিতে সচেষ্ট সিরিয়ায় কর্মরত মার্কিন সমর্থক ইঙ্গোনির্ভর মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা, তাদের তথ্যমতে আইসিস শেষ পর্যন্ত দায়ির ইজর এয়ার বেস দখল করে ফেলেছে। এই বিমান ঘাঁটিটি সিরীয় সেনাবাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে ছিল বলে শোনা যায়।



মন্তব্য চালু নেই