ফাঁসির মঞ্চের পাশেই সাড়ে তিন মাস

কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা জারি

সুপ্রিমকোর্টের আপিল বিভাগ থেকে গতাকাল বুধবার দুপুরে মৃত্যুদণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হলেও সে খবর পৌঁছায়নি জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামানের কানে। প্রায় সাড়ে তিন মাস ধরে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফাঁসির মঞ্চের পাশের সেলেই রাখা হয়েছে তাকে। গত ৪ নভেম্বর কাশিমপুর কারাগার থেকে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়।

ফাঁসির মঞ্চের ঠিক পাশের সেলটিতে রাখা হয় সেসব কয়েদিদের, যাদের ফাঁসি কার্যকরের সময় ঘনিয়ে আসে। কারা সূত্র জানায়, কামারুজ্জামানের আট সেলের যে কক্ষটিতে রাখা হয়েছে তা থেকে ১০-১২ গজ দূরেই ফাঁসির মঞ্চ।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের এক কর্মকর্তা জানান, কামারুজ্জামানের কক্ষে রেডিও, টেলিভিশন নেই। এমনকি পত্রিকাও যায় না। তাতে রায় সম্পর্কে তিনি অবগত হওয়ার সুযোগ নেই। তবে রায়ের কপি কারাগারে পৌঁছানোর পর সেটি কারা কর্মকর্তারা কামারুজ্জামানকে জানাবেন। কপি পাওয়ার আগে যদি তার আত্মীয় স্বজন বা আইনজীবী দেখা করতে যান তা হলে হয়তো জানতে পারবেন। এছাড়া কপি পাওয়ার আগে তার জানার সুযোগ নেই।

আরেক কর্মকর্তা জানান, মৃত্যু পরোয়ানায় যা লেখা থাকবে সেই অনুযায়ী ফাঁসি কার্যকরের ব্যবস্থা নেয়া হবে। যদি তাতে রিভিউ এর সুযোগের কথা বলা হয়, তাহলে ফাঁসি কার্যকরের আগে রিভিউ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অপেক্ষা করা হবে।

গত ৩ নভেম্বর আপিল বিভাগ থেকে কামারুজ্জামানের মৃত্যুদণ্ড বহাল রেখে রায় ঘোষণার পর ৪ নভেম্বর তাকে কাশিমপুর থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে আসা হয়। তার ওজন মেপে ফাঁসির মহড়ার জন্য প্রস্তুতিও নেয়া হয়েছিল বলে জানা গেছে। তবে আদালত থেকে আদেশের কপি হাতে না পাওয়ায় তারা পূর্ণাঙ্গ প্রস্তুতি নেননি।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের এক কর্মকর্তা বলেন, ‘লাল খাম পাওয়ার পর তারা ফাঁসি কাষ্ঠে ঝুলানোর প্রস্তুতি নেবে। আদালত থেকে মৃত্যু পরোয়ানা পাওয়ার পর তার ওজন মাপা হবে। তার ওজনের সমান ইট বস্তায় ভরে যে রশি (ম্যানিলা রোপ) দিয়ে তাকে ফাঁসি দেয়া হবে সেটির মহড়া করা হবে।’

জানা গেছে, আট সেলটিতে নিয়ে যাওয়ার পর থেকে কামারুজ্জামানকে খুব বিমর্ষ দেখাচ্ছে। তিনি স্বাভাবিকভাবে খাবার-দাবার খেলেও থাকছেন বেশ চুপচাপ। তার কক্ষের সামনে পালাক্রমে একজন কারারক্ষি ২৪ ঘণ্টা দাঁড়িয়ে থেকে দায়িত্ব পালন করছেন। কামারুজ্জামানের বেশির ভাগ সময় কাটছে নামাজ পড়ে ও কোরআন তেলাওয়াত করে।

জানতে চাইলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ফরমান আলী বলেন, ‘আদালত ও সরকার যেভাবে নির্দেশ দেবেন সেভাবেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা জারি
ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতের সহবকারি সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা জারি করেছেন ট্রাইব্যুনাল।
বৃহস্পতিবার চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদসস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ জারি করেন।
এর আগে রায়ের পূর্ণাঙ্গ কপি পর্যবেক্ষণ করে তাতে সই করেন ট্রাইব্যুনাল-২।



মন্তব্য চালু নেই